শনিবার ২১ সেপ্টেম্বর ২০১৯ ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

ডেঙ্গু সচেতনতা সৃষ্টিতে তেঁতুলিয়া থেকে টেকনাফ দুই তরুণের সাইকেল ভ্রমণ

রংপুর প্রতিনিধি : ২৩ আগষ্ট ২০১৯ পরিবেশ পরিচ্ছন্ন রাখি, ডেঙ্গু মুক্ত দেশ গড়ি” এই স্লোগানকে  সামনে নিয়ে ডেঙ্গুর বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে তেঁতুলিয়া থেকে টেকনাফ পর্যন্ত দেশ ব্যাপি ক্রসকান্ট্রি বাইসাইকেল ভ্রমণে বের হয়েছে দুই তরুণ ইমরান শাহাদাৎ নোবেল ও সিয়াম সাদিক।
১৯ আগস্ট, সোমবার রাতে তারা ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে যাত্রা করে মঙ্গলবার পৌছায় এবং ২১ আগস্ট, বুধবার সকাল ৭টা থেকে ডেঙ্গু সচেতনতা সৃষ্টির মহৎ উদ্দেশ্যকে নিয়ে সম্পূর্ণ নিজ খরচে এই দুই তরুণ পঞ্চগড়ের বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে শুরু করে তাদের বাইসাইকেল ভ্রমণ। এরপর পঞ্চগড়, নীলফামারী হয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় রংপুরে পৌছায়। পথিমধ্যে তাদের চলার রাস্তায় পড়া বাজার এলাকা এবং স্কুল-কলেজে ডেঙ্গু কি, কিভাবে ছড়ায়, এর লক্ষণ এবং কিভাবে ডেঙ্গুমুক্ত থাকা যায় এসব বিষয়ে সবাইকে অবহিত করে এবং সঙ্গে রাখা ডেঙ্গু সচেতনতামূলক লিফলেট বিতরণ করে।
ঢাকার ছেলে ইমরান শাহাদাৎ নোবেল ও রাজশাহীর ছেলে সিয়াম সাদিক দু’জনই ঢাকার ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর ছাত্র। নোবেল পড়ে বিবিএ লাস্ট সেমিস্টারে এবং সিয়াম পড়ে এনভায়রমেন্টাল সাইন্স এর দ্বিতীয় সেমিস্টারে। তারা প্রায়ই শখের বশে সাইকেলে লং রাইড দিলেও তাদের এই শখকে দেশের মানুষের জন্য কিছু করার প্রত্যয়ে দেশব্যাপি ডেঙ্গুর বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির জন্য ক্ষুদ্র প্রয়াস বলে তারা মনে করে।
সাইক্লিং এর ভাষায় দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত ভ্রমণকে ক্রসকান্ট্রি রাইড বলা হয়। দেশপ্রেমিক এই দুই তরুণ আগামী ডিসেম্বরে সারা দেশে এবং ভবিষ্যতে দেশের বাইরেও সাইকেল ভ্রমণ করবে বলে তাদের লক্ষ্যের কথা জানায়।