বুধবার ২৬ ফেব্রুয়ারী ২০২০ ১৩ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

ঢাকায় হ্যামিলনের বাঁশিওয়ালা!

জার্মানির হ্যামিলন শহরের হ্যামিলনের বাঁশিওয়ালার কথা নিশ্চয়ই মনে আছে। সেই বাঁশিওয়ালা তার সুরের জাদুতে শহরকে ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা করেছিলেন। পরে তার বাঁশির সুরে মুগ্ধ হয়ে শহরের শিশুরা কোথায় যেন হারিয়ে যায়! বাস্তবে কেউ সেই বাঁশিওয়ালাকে দেখেননি। এবার সেই বাঁশিওয়ালাকে দেখা মিলবে ঢাকায়!

তবে তা বাস্তবে নয়, বাঁশিওয়ালার দেখা মিলবে একটি ধারাবাহিক নাটকে। নাম ‘হ্যামিলনের বাঁশিওয়ালা এখন ঢাকায়’। এটি রচনা ও পরিচালনা করেন আশরাফুজ্জামান। 

এ নির্মাতা বলেন, আমি কোনো রূপকথার গল্প বলতে চাই না। আমার উদ্দেশ্য ঢাকার মানুষের দৈনন্দিন জীবনযাত্রা, তাদের সংগ্রাম ও সমস্যার কথা বলা। তবে একটু ভিন্ন আঙ্গিকে। রূপকথার চরিত্রগুলো এখানে রূপক।

নাটকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। তিনি বলেন, গল্পের এই বাঁশিওয়ালা এমন একটা শহরের স্বপ্ন দেখে, যেখানে প্রত্যেক মানুষ নিরাপদ। কোনো দুর্নীতি, দুশ্চিন্তা নেই। মন দিয়ে চরিত্রটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

গল্পে দেখা যাবে, হ্যামিলনের বাঁশিওয়ালা ঢাকার মানুষের সুখ-দুঃখের সঙ্গে জড়িয়ে পড়েন। এভাবেই এগিয়ে যায় গল্প। যে গল্প মানুষকে হাসায়, কাঁদায় এবং ভাবায়। আবার কখনো কখনো হয়ে ওঠে শহরের মানুষের জীবনের গল্প।

এতে আরো অভিনয় করেছেন নাজিয়া হক অর্ষা, ঊর্মিলা শ্রাবন্তী কর, শহীদুজ্জামান সেলিম, আরফান, নাদিয়া আফরিন মিম, এলেন শুভ্র, শফিক খান দিলুসহ অনেকে। 

নির্মাতা আশরাফুজ্জামান ‘হ্যামিলনের বাঁশিওয়ালা এখন ঢাকায়’ নাটকটি খুব শিগগিরই একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে।

Please follow and like us:
RSS
Follow by Email