বৃহস্পতিবার ১২ ডিসেম্বর ২০১৯ ২৮শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

তাপ বিদুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের দাবীতে আন্দোলন দাবী না মানলে আগামী ২০ নভেম্বর থেকে শ্রমিক ধর্মঘট ও অবস্থান কর্মসূচি

মেহেদী হাসান উজ্জল, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি ॥ দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে আগামীকাল ২০ নভেম্বর বুধবার থেকে শ্রমিক ধর্মঘট ও অবস্থান কর্মসূচি ঘোষনা করেছেন, শ্রমিক নিয়োগের দাবীতে আন্দোলনরত তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলন কমিটি ও স্থানীয় বাসীন্দারা।

১৯ নভেম্বর মঙ্গলবারের মাধ্যে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্র কর্তৃপক্ষ শ্রমিক নিয়োগ প্রক্রিয়া শুরু না করলে, আগামী বুধবার (২০ নাভেম্বর) থেকে এই শ্রমিক ধর্মঘট ও অবস্থান কর্মসূচি শুরু  হবে বলে  আন্দোলনকালরিা এ কর্মসূচি ঘোষনা করেন।

সোমবার সকাল সাড়ে ১০ টায় বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধ করে এই কর্মসূচি ঘোষনা করেন, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলন কমিটির সাধারন সম্পাদক আবু সাঈদ।

শ্রমিক অধিকার আন্দোলনের সাধারন সম্পাদক আবু সাঈদ বলেন, দির্ঘদিন থেকে তাঁরা বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে স্থানীয় অবিজ্ঞ শ্রমিক নিয়োগের দাবীতে আন্দোলন করে আসছে, তাদের আন্দোলনের মুখে স্থানীয় প্রশাসন ও বিদুৎ উন্নায়ন বোড় স্থানীয় শ্রমিকদের নিয়োগ দেয়ার জন্য সীদ্ধান্ত গ্রহন করলেও, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্র কর্তৃপক্ষ তাদের সেই নিয়োগ প্রক্রিয়া অদৃশ্য কারনে বন্ধ রেখেছে। তিনি বলেন, মঙ্গলবারের মধ্যে তাপ বিদুৎ কর্তৃপক্ষ শ্রমিক নিয়োগ প্রক্রিয়া শুরু না করলে, আগামী বুধবার থেকে তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকে অবস্থান কর্মসূচি ও শ্রমিক ধর্মঘট কর্মসূচি শুরু করবেন।দাবী না মানা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

এ সময় শ্রমিক অধিকার আন্দোলন কমিটির সভাপতি হাবিবুর রহমান, শ্রমিক নেতা নুর আলমসহ স্থানীয় শ্রমিক নেতৃবৃন্দরা ব্ক্তব্য রাখেন।

এর পুর্বে সকাল ১০ টায় বড়পুকুরিয়া কয়লা খনি বাজার থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বড়পুকুরিয়া কয়লা খনি বাজার ও তাপ বিদুৎ কেন্দ্র এলাকা প্রদক্ষিন করে, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে, ফুলবাড়ী ও পার্বতীপুর সড়কের পার্শে দাড়িয়ে এক ঘন্টা ব্যাপী মানব বন্ধন করেন।

মানব বন্ধন ও বিক্ষোভ মিছিলে শ্রমিক অধিকার আন্দোলনের নেতা কর্মি ও স্থানীয় বাসীন্দারা অংশগ্রহন করেন।

উল্লেখ্য বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে স্থানীয় অবিজ্ঞ শ্রমিক নিয়োগের দাবীতে দির্ঘদিন থেকে আন্দোলন করে আসচ্ছেন, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলন ও স্থানীয় বাসীন্দারা।