রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

তেঁতুলিয়ার সীমান্তে বিএসএফ’র গুলি, সীমান্ত এলাকায় উত্তেজনা

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলায় ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফের গুলিবর্ষর্ণের ঘটনা ঘটেঠে। এ ঘটনায় পুরো সীমান্ত এলাকায় বিরাজ করছে উত্তেজনা।

গত সোমবার (১৩ মে) মধ্যরাতে তেঁতুলিয়া উপজেলার ভজনপুর সীমান্তের ৪২৯ নং মেইন পিলার ও সাব পিলার ৩ এলাকায় এই ঘটনা ঘটে।

বিজিবি জানায়, সোমবার মধ্য রাতে ভজনপুর সীমান্তের ওই এলাকায় গরু চোরাচালান হচ্ছে এমন খবরে ভজনপুর বিওপি ক্যাম্পের সদস্যরা অবস্থান নিলে হঠাৎ ভারতের ৯৪ বিএসএফ ব্যাটালিয়নের অমৃকানগর ক্যাম্পের সদস্যরা বাংলাদেশের দিকে তাক করে গুলিবর্ষণ করে। এ সময় বিজিবির টহলরত সদস্যরা অল্পের জন্য রক্ষা পায়। পরে বিজিবি সদস্যরা সীমান্ত এলাকার মানুষদের সীমান্তে শূন্য রেখায় না যাওয়ার জন্য সতর্ক করে দেন। আরো জানা যায়, এ সময় বাংলাদেশের ১’শ গজ ভিতর থেকে ১টি ভারতীয় গরুও আটক করে বিজিবি। গুলিবর্ষণের সময়েই বিজিবির পক্ষ থেকে বিএসএফের সাথে যোগাযোগ করে গুলিবর্ষণ বন্ধের জন্য অনুরোধ করা হয়।

মঙ্গলবার সকালে বিএসএফের সাথে যোগাযোগ করতে বিজিবি সদস্যরা ওই এলাকায় গেলে জানতে পারে রাতে বিএসএফের গুলিতে ভারতীয় কাঁটাতারের অভ্যন্তরে একজন ভারতীয় নাগরিক নিহত হয়েছে এবং ১টি গরুও মারা গেছে।

পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিকায়ন লে. কর্নেল মোহাম্মদ এরশাদুল হক জানান, বিএসএফ সদস্যরা বাংলাদেশের দিকে তাক করে গুলিবর্ষণ করেছে। অল্পের জন্য আমাদের বিজিবি সদস্যরা রক্ষা পেয়েছে। এ ঘটনায় প্রতিবাদ জানানোর জন্য বিএসফের সংশ্লিষ্ট ক্যাম্পের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হলে তাদের কোনো সাড়া পাওয়া যায়নি।