মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

দিনাজপুরের ঘোড়াঘাটে ক্রেতা বিক্রেতাদের ভোগান্তী

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ঘোড়াঘাটে সপ্তাহে মাত্র ২ দিন জমি রেজিষ্ট্রি হওয়ায় ক্রেতা বিক্রেতাদের দূর্ভোগ পোহাতে হচ্ছে।

ঘোড়াঘাট উপজেলা সাব-রেজিষ্ট্রি অফিসে প্রায় ১ যুগ ধরে স্থায়ী কোন সাব রেজিষ্টার নেই। অন্য উপজেলা থেকে সাব রেজিষ্টার দিয়ে সপ্তাহে ২ দিন দলিল রেজিষ্ট্রি সম্পাদনের কাজ চালানো হয়। বাকী দিনগুলো দলিল লেখকদের অবসরে কাটাতে হয়। সপ্তাহে বুধবার ও বৃহস্পতিবার দলিল লেখক সেরেস্তায় জমি কেনা বেচার হিড়িক পড়ে যায়। এ কারণে দলিল লেখকদের দলিল লেখানোর কাজে হিমশিম খেতে হয়। অন্য উপজেলা থেকে আসা সাব-রেজিষ্টার অনেক দেরী করে অফিসে উপস্থিত হন। দুপুর গড়িয়ে বিকেলে দলিল রেজিষ্ট্রি সম্পাদনের কাজ শুরু হয়। ফলে দূরের লোক  জনের জমি কেনা বেচা কাজে যথেষ্ট দূর্ভোগ ও হতাশায় পড়ে যায়। সাব-রেজিষ্ট্রি অফিস চত্বরে ঘন্টার পর ঘন্টা ক্রেতা ও বিক্রেতা অপেক্ষায় সময় গুনেন। জমি রেজিষ্ট্রির কাজ সমাপ্ত হতে রাত ৮টারও অধিক সময় লেগে যায়। কনে কনে ঠান্ডায় ঘন্টার পর ঘন্টা অপেক্ষার পর দলিল রেজিষ্ট্রি সম্পন্ন না হওয়ায় হতাশা নিয়ে বাড়ি ফিরে যায়।

স্থায়ীভাবে ঘোড়াঘাট উপজেলা সাব-রেজিষ্ট্রি অফিসে সাব-রেজিষ্টার না থাকায় ক্রেতা ও বিক্রেতাগণকে পূণরায় ১ সপ্তাহের অপেক্ষায় থাকতে হয়। উল্লেখ্য ঘোড়াঘাট উপজেলা ও পৌরসভার প্রায় ১১৫টি মৌজার ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে অনেকেরই দলিল রেজিষ্ট্রি সম্পন্ন হয় না। ফলে ক্রেতা ও বিক্রেতাদের জমি কেনা বেচা করতে পারেন না।

জরুরীভাবে ঘোড়াঘাট উপজেলা সাব-রেজিষ্ট্রি অফিসে সাব-রেজিষ্টার প্রয়োজন মনে করছেন ক্রেতা ও বিক্রেতাসহ এলাকার সচেতন মহল।