শুক্রবার ৫ জুন ২০২০ ২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

দিনাজপুরে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে গ্রাম ও শহর উন্নয়ন কমিটি বার্ষিক সমাবেশ অনুষ্ঠিত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে গ্রাম ও শহর উন্নয়ন কমিটি বার্ষিক সমাবেশ-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৯ সেপ্টেম্বর) সকালে দিনাজপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে গ্রাম ও শহর উন্নয়ন কমিটির আয়োজনে ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এপি’র সহযোগিতায় গ্রাম ও শহর উন্নয়ন কমিটির সদস্যদের অংশগ্রহণে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার।

সমাবেশের লক্ষ্য ও উদ্দেশ্যের উপর বিশেষ অতিথির বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এরিয়া ক্লাস্টার ম্যানেজার অনুকূল চন্দ্র বর্মন। গ্রাম ও শহর কমিটির বার্ষিক অগ্রগতি প্রতিবেদরে উপর আলোচনা করেন ওয়ার্ল্ড ভিশনের দিনাজপুর এপিসি’র প্রোগ্রাম অফিসার দিনো দাস, গ্রাম ও শহর উন্নয়ন কার্যক্রমের উল্লেখ্যযোগ্য সফলতার উপর আলোচনা করেন দিনাজপুর এপিসি’র প্রোগ্রাম অফিসার বার্নার্ড কুজুর, অনুষ্ঠান সঞ্চালনা ও সার্বিক বিষয়ের উপর আলোচনা করেন ওয়ার্ল্ড দিনাজপুর এপিসি’র প্রোগ্রাম অফিসার জোহন মুর্মু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ও সমাবেশের সমাপ্তি ঘোষণা করেন শহর উন্নয়ন কমিটি রাজবাড়ী সবজি বাগান কমিটির সভাপতি মোছাঃ নাসিমা আক্তার রেবা। 

সমাবেশে স্বাস্থ্য, শিক্ষা, শিশুশ্রম নিরসন, বাল্য বিবাহ প্রতিরোধ, দারিদ্র দূরীকরণ, মাদক ও দূর্নীতিমুক্ত সমাজ গঠন, নারীর ক্ষমতায়নসহ আর্থ-সামাজিক উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে বিগত বছরের কর্মপরিকল্পনার পর্যালোচনা ও আগামী বছরের পরিকল্পনা বাস্তবায়নের ব্যাপারে আলোচনা করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ইমদাদ সরকার বলেন, বাল্য বিবাহ প্রতিরোধে আমাদের আরো বেশী সমেতন হতে হবে। কেননা বাল্য বিবাহের কারণে অনেক বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটে। কোন মায়ের অচেতনতার কারণে যাতে কোন সন্তান বিকলাঙ্গ হয়ে জন্ম না নেয় সে বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। আমাদের চারপাশের পরিবেশ সুস্থ ও সুন্দর রাখতে হবে, তাহলে আমাদের সন্তানদের ভালভাবে গড়ে তুলতে পারবো। আর সন্তানদের ভাল মানুষ হিসেবে গড়ে তুলতে পারলে আমাদের পরিবার স্বাবলম্বি হবে। তিনি বলেন, অচেতন মানুষকে সচেতন করা খুবই কঠিন কাজ। আর এই কঠিন কাজটি করছে ওয়ার্ল্ড ভিশন। তাই ওয়ার্র্ল্ড ভিশনের পাশাপাশি অন্যদেরকেও সচেতন হতে হবে এবং আর্থ-সামাজিক উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে।

সমাবেশে দিনাজপুর পৌরসভার ১৩টি শহর উন্নয়ন কমিটির (ইউএনডিসি) সদস্য, সদর উপজেলার চেহেলগাজী, শেখপুরা ও আউলিয়াপুর ইউনিয়নের ২৩টি গ্রাম উন্নয়ন কমিটির (ভিডিসি) সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

Please follow and like us:
RSS
Follow by Email