বুধবার ৩ জুন ২০২০ ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

দিনাজপুরে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত

Rabies Dayমাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি :‘‘একত্রে জলাতঙ্কে বিরম্নদ্ধে’’ এই শেস্নাগানকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত হয়েছে।

বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৪ উপলক্ষে রোববার সকালে দিনাজপুর সিভিল সার্জন কার্যালয় হতে এক বর্ণাঢ্য র‌্যালী বের শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সিভিল সার্জন কার্যালয় গিয়ে শেষ হয়। পরে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডা. মোশায়ের-উল-ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবু রায়হান মিয়া। বক্তব্য রাখেন জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. পারভেজ সোহেল রানা, জেলা সিনিয়র তথ্য অফিসার আবুল কালাম মোঃ শামসুদ্দিন, প্রাথমিক শিক্ষা অফিসারের পক্ষে এডিপিও সমেষ মজুমদার প্রমূখ।

এদিকে উপলক্ষে রোববার সকালে দিনাজপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পরে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা কার্যালয়ের কর্মকর্তা ডাঃ আখতারম্নজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. এমদাদুল হক, এইচ আই আব্দুস সুবহান ও জুলফিকার আলী প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, জলাতঙ্ক এমনি এক মরন ব্যাধী, যার দ্বারা আক্রামত্ম হলে মৃত্যু অবধারিত। এই জলাতঙ্ক রোগ সাধারনত কুকুর-বিড়াল এর কামড়ে হয়ে থাকে। জলাতঙ্ক রোগে বিশেষ করে শিশুরাই বেশি আক্রামত্ম হতে পারে। কারন শিশুরাই বেশির ভাগ কুকুর বিড়াল নিয়ে খেলা করতে ভালোবাসে। আমাদের সবাইকে জলাতঙ্কের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি করতে হবে। কুকুর-বিড়াল বা এই ধরনের লাল রক্ত বিশিষ্ট কোন প্রাণী যদি কাউকে কামড় বা আচর দেয় তবে অবহেলা না করে তাকে সাথে সাথে চিকিৎসকের নিকট যেতে হবে। বিশেষজ্ঞরা বলেন, আগে মানুষকে কুকুর কামড়ালে নাভির নীচে ১৪টি ইনজেকশন দেয়া হত। এখন আধুনিক ব্যবস্থাপনার কারণে ৩ রাউন্ড টিকাদান করা গেলে কাংখিত লক্ষ্য অর্জন করা সম্ভব।

 

Please follow and like us:
RSS
Follow by Email