মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

দিনাজপুরে রাসেল ব্রাণ মিলে ভোক্তা অধিকার সংরক্ষণের অভিযানে ৫০ হাজার টাকা জরিমানা

মোঃ নুর ইসলাম, দিনাজপুর ॥ ৪ মার্চ বৃহস্পতিবার’২০২১ ইং দিনাজপুর সদর উপজেলার ৬ নং আউলিয়াপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের অর্ন্তগত আবাসিক এলাকা আউলিয়াপুর গ্রামে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর , দিনাজপুরের ভেজাল বিরোধী অভিযান পরিচালনায় উক্ত এলাকয় ব্যবসায়ী ওমর ফারুক রাসেল এর ব্রাণ মিলে অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশে গো ও পল্ট্রি খাদ্য উৎপাদনে জড়িত থাকায় প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, দিনাজপুরের সহকারী পরিচালক মমতাজ বেগম।

সকাল ১১টায় সদরের আউলিয়াপুরে অতিরিক্ত জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা আশিকা আকবর তৃষা-কে সঙ্গে নিয়ে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, দিনাজপুর।

এই অভিযানটি পরিচালনা কাজে সহযোগিতা করেন র‌্যাব-১৩ এর একটি দল। অভিযানকারি দল রাসেল এর ব্রাণ মিলের কর্তৃপক্ষকে অস্বাস্থ্যকর পরিবেশে ধুলোবালুতে উৎপাদিত খাদ্য ও উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল রাখার কারণ জানতে চাইলে, উৎপাদিত প্রতিষ্ঠান কোন প্রতিউত্তর দিতে পারেনি এবং প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, দিনাজপুরের সহকারী পরিচালক মমতাজ বেগম জানান, আবাসিক ঘনবসতী এলকায় অপরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকর পরিবেশে প্রাণি সম্পদ অধিদপ্তরের অনুমোদন ছাড়াই খাদ্য উৎপাদনে জরিমানা করা হয়। হাসকিং মিলের লাইসেন্স নিয়ে গো-খাদ্য উৎপাদন করে আসছে প্রতিষ্ঠানটি। এসময় অভিযান পরিচালনাকারীদের নজরে এলাকার পরিবেশ দূষণ দৃষ্টিতে আসলে প্রতিষ্ঠানটির মালিক ওমর ফারুক রাসেলকে পরিবেশ দূষণের বিষয়টি অবগত করে তাকে সতর্ক করা হয়।

স্থানীয় পরিবেশ সংরক্ষণ কমিটির আহবায়ক মোসাদ্দেক হোসেন জানান, স্থানীয় ঐতিহ্যবাহী লিচুর ব্যপক ক্ষতি সাধন করছে অনুমোদন বিহীন প্রতিষ্ঠানটি। একাধিকবার মৌখিক ও চিঠির মাধ্যমে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষকে অবগত করলেও কোন ধরণের ব্যবস্থা গ্রহণ না করে পরিবেশ দূষণের পরিমাণ বৃদ্ধি করেই চলছিল প্রতিষ্ঠানটি। মোসাদ্দেক হোসেন আরও বলেন যে, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের নিয়মিত ভেজাল বিরোধী অভিযানের মাধ্যমে আমরা জানতে পেরেছি অস্বাস্থ্যকর ও অনিরাপদ খাদ্য উৎপাদন করছে এই প্রতিষ্ঠানটি এটা অত্যান্ত দু:খ জনক। ভেজাল বিরোধী অভিযানকে অব্যাহত রাখার আহ্বান জানিয়ে পরিবেশ সুরক্ষার দাবি জানান তিনি।

Please follow and like us:
RSS
Follow by Email