বুধবার ১ এপ্রিল ২০২০ ১৮ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

দিনাজপুরে লবন নিয়ে গুজন ছড়ানোর অভিযোগে ৪৯ ব্যবসায়ীর নিকট থেকে ৪ লক্ষ ৪৮ হাজার টাকা জরিমানা আদায়

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরে লবন নিয়ে গুজন ছড়ানোর অভিযোগে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৪৯জন ব্যবসায়ীর নিকট থেকে ৪ লাখ ৪৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল থেকে জেলার বিভিন্ন উপজেলায় এই মর্মে গুজব ছড়িযে পড়ে যে, লবনের দাম বেড়ে যাবে। এ গুজব ছড়িয়ে পড়ার পর কিছু মানুষ লবন কেনার জন্য বিভিন্ন দোকানে লবন কেনার জন্য ভিড় জমায়।

এমন গুজন জানার পর পর জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম জেলা প্রশাসকের ফেইব বুক ফেইজে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এই বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, “কিছু কুচক্রী মহল লবনের সংকট রয়েছে এবং লবনের দাম বেড়ে যাবে মর্মে গুজব ছড়াচ্ছে। বর্তমানে সরকারের নিকট ৬.৫ মে.টন লবন মজুদ আছে। সুতরাং এ বিষয়ে আতঙ্কিত না হবার জন্য সর্বসাধারণকে অনুরোধ জানানো হলো। এ ধরনের গুজব সৃষ্টিকারী কোন ব্যক্তি বা ব্যবসায়ী বেশী মূল্যে লবন বিক্রি করলে তার তথ্য জেলা প্রশাসন বা উপজেলা প্রশাসনসহ আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর নিকট প্রদানের জন্য অনুরোধ করা হলো।”

এই বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করেই ক্ষান্ত হননি জেলা প্রশাসক। জেলার ১৩ উপজেলা নির্বাহী অফিসারকে বাজার মনিটরিংয়ের জন্য নির্দেশনা প্রদান করেন। পাশাপাশি জেলা তথ্য অফিসের মাধ্যমে শহরে মাইকিং বের করা হয়। জেলা শহর ছাড়াও জেলার অন্য সব উপজেলায় মাইকিং করা হয়। উপজেলা নির্বাহী অফিসারদের বাজার মনিটরিং ও মাইকিং করার ফলে সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফিরে আসে। আর এভাবে লবন গুজবের অবসান ঘটে।

এ দিকে সন্ধ্যায় দিনাজপুর জেলা প্রশাসকের ফেইস বুকে জানানো হয়, “লবন সংকটের গুজবে আতঙ্কিত না হওয়ার জন্য সাধারণ মানুষের সচেতনায় সকল উপজেলায় মাইকিং করা হয়েছে এবং বাজার মনিটরিং করা হয়েছে। বাজার মনিটরিংয়ের মাধ্যমে মোট ৪৯টি মামলায় ৪ লাখ ৪৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।” জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনসহ আইন-শৃঙ্খলাবাহিনীর তড়িৎ পদক্ষেপে গুজব সৃষ্টিকারীদের ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। বর্তমানে সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে। জেলা প্রশাসকের তড়িৎ এই পদক্ষেপে সাধারণ মানুষ ফেইব বুকসহ বিভিন্ন মাধ্যমে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনসহ আইন-শৃঙ্খলাবাহিনীকে ধন্যবাদ জানিয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email