বৃহস্পতিবার ৫ ডিসেম্বর ২০১৯ ২১শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

দিনাজপুরে সরকারি গাছ কর্তন ও বিক্রয়, চেয়ারম্যান বরখাস্ত

দিনাজপুরে সরকারি রাস্তার গাছ কর্তন ও বিক্রয় করে অর্থ আত্মসাতের অভিযোগে দিনাজপুরের সদর উপজেলার ৯নং আস্করপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. জিয়াউর রহমান জিয়াকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত ১১ ই নভেম্বর এক প্রজ্ঞাপন দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয় প্রেরণ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সদর উপজেলার ৯নং আস্করপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জিয়াউর রহমান জিয়া সরকারি রাস্তার গাছ কর্তন ও বিক্রয় করে সেই টাকা আত্মসাতের অভিযোগ উপপরিচালক, স্থানীয় সরকার দিনাজপুর কর্তৃক তদন্তে প্রমাণিত হওয়ায় জনস্বার্থে তাঁর দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, দিনাজপুরের সদর উপজেলার ৯নং আস্করপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জিয়াউর রহমান জিয়া কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয় পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী উল্লিখিত ইউপি চেয়ারম্যান তাঁর স্বীয় পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

স্থানীয় সরকার ( ইউনিয়ন পরিষদ ) আইন . ২০০৯ এর ৩৪ (৪) ( ঘ) ধারার অপরাধে চুড়ান্তভাবে অপসারণ করা হবে না তার জবাবপত্র প্রাপ্তির ১০ কার্যদিবসের মধ্যে জেলা প্রশাসককে প্রেরণের জন্য স্থানীয় সরকার বিভাগে প্রেরণের জন্য অনরোধ জানানো হয়েছে । তাই এ আদেশ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে জারী করা হলো এবং তা অবিলম্বে কার্যকর করা হবে।

তবে অভিযোগের বিষয়ে আস্করপুর ইউনিয়নের চেয়ারম্যান জিয়াউর রহমান জিয়া বলেন, আমার কাছে এখনও এ রকম কোনও প্রজ্ঞাপন আসেনি। আর আমি সরকারি নিয়মানুযায়ী গাছ কেটে সরকারি কোষাগারে টাকা জমা করেছি।