শুক্রবার ৭ অগাস্ট ২০২০ ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

দিনাজপুরে স্বাস্থ্যকর জীবনযাপন পুষ্টিকর খাবার ওজন নিয়ন্ত্রন ও কায়িক পরিশ্রম বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরে লাইফষ্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন, স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকা কর্তৃক আয়োজিত “Countrywide Advocacy workshop on Healthy Lifestyle Focusing Health Diet, Obesity, Physical Inactivity, Excessive salt and Sugar for Non Communicable Disease Control”

শীর্ষক সেবা প্যাকেজের (প্যাকেজ নং- এল এন্ড এইচইপি এস-২০/২০১৯-২০২০) আওতায় আজমীর ইন্টারন্যাশনাল নামক বেসরকারী সনসাল্টিং ফার্ম’র সহযোগিতায় জেলা পর্যায়ে একটি, উপজেলা পর্যায়ে একটি ও ইউনিয়ন পর্যায়ে একটিসহ মোট ৩টি এ্যাডভোকেসী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২৯ জুন) দুপুর ১২টায় ২৫০ শয্যাবিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতাল মিলনায়তনে দিনাজপুর জেলা পর্যায়ের কর্মশালা অনুষ্ঠিত হয়। এই কর্মশালায় সংশিষ্ট বিষয়ের উপর বক্তব্য রাখেন ২৫০ শয্যাবিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো. আহাদ আলী, দিনাজপুরের সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছ, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আজগর কামাল সিদ্দিকী, দিনাজপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. আরোজ উল্লাহ ও সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম । এই কর্মশালায় সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মো. ইজাজ-উল-হক, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. নুরুল ইসলামসহ জেলা স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন।
এদিকে গত ২৮ জুন রবিবার একই বিষয়ের উপর দিনাজপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস মিলনায়তনে উপজেলা পর্যায়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. আরোজ উল্লাহ, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম। এই কর্মশালায় জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. নুরুল ইসলামসহ ও সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহন করেন।
অপরদিকে গত ২৭ জুন শনিবার একই বিষয়ের উপর ইউনিয়ন পর্যায়ে আরো একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. নুরুল ইসলাম। এই কর্মশালায় ইউনিয়ন স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন।
এসব কর্মশালায় দেশের জনগণকে স্বাস্থ্যকর জীবনযাপন, পুষ্টিকর খাবার, ওজন নিয়ন্ত্রণ, কায়িক পরিশ্রমসহ অতিমাত্রায় লবণ ও চিনি পরিহার করে সুস্থ জীবনযাপন করার লক্ষ্যে সচেতনতামূলক পরামর্শ প্রদান করা হয়। বিষয়টির প্রতিপাদ্য হলো- “পরিমিত খাবার খান, নিয়মিত হাঁটুন সুস্থ্য সবল জীবন গড়ে তুলুন।”

Please follow and like us:
RSS
Follow by Email