শনিবার ১৮ অগাস্ট ২০১৮ ৩রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

দিনাজপুরে ২’শ ৩০টন পাটবীজ পুড়িয়ে দিল বিএডিসি

শাহ্ আলম শাহী : বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন-বিএডিসি’র দিনাজপুরস্থ নশিপুর পাটবীজ খামারের নষ্ট ২’শ ২৯টন পাটবীজ জ্বালিয়ে দেয়া হচ্ছে। ৭ র্ফেরুয়ারী থেকে জ্বালিয়ে দেয়া শুরু হলেও তা চলবে ১৪ ফেব্রুয়ারী পর্যন্ত বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে। প্রায় ২’শ কেটি টাকা মূল্যের এ পাটবীজ জ্বালিয়ে দিতে কমপক্ষে প্রতিদিন ৩০ জন শ্রমিক কাজ করছে। পরিবহন খরচ ও শ্রমিক মুজুরিতে ব্যয় হচ্ছে, প্রায় ৩ লাখ টাকা। এ জন্য খনন করা হয়েছে বিশাল আকৃতির পুকুর।
২০০৩ থেকে ২০১৪ পর্যন্ত বিএডিসি নশিপুরস্থ গোডাউনে পড়ে থাকা এই সব বীজ নষ্ট করা হচ্ছে বলে জানিয়েছেন বিএডিসি পাটবীজ নশিপুর খামারের যুগ্ম পরিচালক শহিদুল ইসলাম। প্রতিবছর জমে থাকা অব্যবহৃত এই সব বীজের মূল্য ২’কোটি টাকার উপরে বলে জানিয়েছেন তারা।
সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, সরকারি হিসেবে রক্ষিত যে পরিমান পাটবীজ থাকার কথা তার সিকি পরিমান পাটবীজ রয়েছে গোডাউনে। অধিকাংশ বীজেই বিভিন্ন সময়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীরা চোরাই পথে বিক্রি করে ভাগ-বাটোয়ারা করে খেয়েছে। এখনও সরকারি হিসেবে যে পরিমান ভালো ভিত্তি পাটবীজ থাকার কথা তা নেই গোডাইনে। বিক্রি করে খেয়েছে সংশ্লিষ্ট দূর্নীতিবাজ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীরা। ইতিপূর্বে নশিপুর খামারের গম ও ধান বীজ চাপার করার সময় ধরা পরে কয়েকজন। এঘটনায় ৪ কর্মকর্তা বরখাস্ত হয়। মূলতঃ বিএডিসি’র এই নশিপুর খামারে হরিলুট চলছে। এই খামারে চাকুরি করে ও শ্রম দিয়ে অনেক কর্মকর্তা-কর্মচারী এবং শ্রমিক নেতা অল্পদিনে কোটিপতি বনে গেছেন। এ নিয়ে চমকপ্রদ তথ্য রয়েছে।