মঙ্গলবার ১৯ জানুয়ারী ২০২১ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

দিনাজপুরে ৩৬১৫ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় সাড়ে ৮ লাখ শিক্ষার্থীর মাঝে ৭২ লাখ ১৬ হাজার ৫৪৩টি বই বিতরণ

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরে উৎসবমূখর পরিবেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত কোমলমতি শিশু শিক্ষার্থীদের মাঝে ২০২১ সালের সরকারী বিনামূল্যের বই বিতরণ করা হয়েছে। তবে এবারে করোনার কারণে একবারে বিতরণ না করে ১ জানুয়ারী শুক্রবার থেকে ৩ জানুয়ারী রবিবার পর্যন্ত এই তিন দিনে এসব বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়। প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, ইবতেদায়ী ও দাখিল মাদ্রাসা, কারিগরি বিদ্যালয়সহ জেলার ১৩টি উপজেলার ৩ হাজার ৮৯৬ শিক্ষাপ্রতিষ্ঠানের ৮ লাখ ৫০ হাজার ১৯ জন শিক্ষার্থীর মাঝে ৭৩ লাখ ৭১ হাজার ৭১৪টি নতুন বই বিতরণ করা হয়েছে। অন্যান্য বারের মত এবারো স্থানীয় জনপ্রতিনিধ, প্রশাসনের কর্মকর্তা, জেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসারসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বছরের নতুন বই তুলে দেবেন। গত ১৩ বছরধরে সরকার প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যের বই বিতরণ করে আসছে।
ইতোমধ্যে দিনাজপুর জিলা স্কুল, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুলে (বাংলা স্কুল), দিনাজপুর চেহেলগাজী শিক্ষা নিকেতন, দিনাজপুর উচ্চ বিদ্যালয় (হাই মাদ্রাসা), মহারাজা উচ্চ বিদ্যালয়, কলেজিয়েট গার্লস্ স্কুল এন্ড কলেজ, সেন্ট ফিলিপস্ স্কুল এন্ড কলেজ, তফি উদ্দীন মেমোরিয়াল স্কুল, চাউলিয়াপট্টি আদর্শ উচ্চ বিদ্যালয়, সাদ্বেশরী বালিকা উচ্চ বিদ্যালয়, ইককাল উচ্চ বিদ্যালয়, কেবিএম কলেজিয়েট স্কুল, চেরাডাঙ্গী উচ্চ বিদ্যালয়, সিদকারগঞ্জ বালিকা বিদ্যালয়, নুরজাহান কামিল মাদ্রাসা, সানাপীর দাখিল মাদ্রাসা, পুলহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন সরকারী-বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারী বিনামূল্যের নতুন বই বিতরণ করা হয়েছে।
জেলার ৩ হাজার ৮৯৬ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে প্রাথমিকে ১৮৬৯টি সরকারী বিদ্যালয় ও নতুন জাতীয়করণকৃত সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ অন্যান্য বিদ্যালয় মিলে ২৬৬৫ বিদ্যালয়ে শিক্ষার্থী ৪ লাখ, ৬৭ হাজার ২০৭ জন। আর ৬৮০টি মাধ্যমিক বিদ্যালয়, ৩১৯টি দাখিল ও ইবতেদায়ী মাদরাসা, ১০০টি কারিগরি বিদ্যালয় ও ১৩২টি ইবতেদায়ী মাদরাসাসহ ১২৩১টি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট শিক্ষার্থী রয়েছে ৩ লাখ, ৮২ হাজার ৮১২ জন।
জেলার মাধ্যমিকের ১২৩১টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৬৮০টি মাধ্যমিক বিদ্যালয়, মহাবিদ্যালয় সংলগ্ন উচ্চ বিদ্যালয় ৩৫টি, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ১০০টি, দাখিল ৩১৯টি, ইবতেদায়ী মাদরাসা রয়েছে ১৩২টি। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী রয়েছে ৩ লাখ, ৮২ হাজার ৮১২ জন। এসব শিক্ষার্থীর জন্য ৫২ লাখ ৪৮ হাজার ৩৯০টি নতুন বই বরাদ্দ দিয়েছে। এর মধ্যে ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণির জন্য ২৭ লাখ ৬৯ হাজার ৬৩টি বই, এসএসসি ভোকেশনাল ৮৭ হাজার ৩৮০টি, কারিগরি ট্রেডের জন্য ৩৮ হাজার ৩১০টি, ইবতেদায়ী মাদরাসায় ২ লাখ ৯৩ হাজার ৪৭২টি, দাখিল মাদরাসায় ৮ লাখ ২৬ হাজার ১৬০টি ও দাখিল ভোকেশনালের জন্য ৬ হাজার ৪২০ বই বরাদ্দ দিয়েছে। ১ জানুয়ারী শুক্রবার থেকে ৩ জানুয়ারী রবিবার পর্যন্ত এই তিন দিনে এসব নতুন বই আনুষ্ঠানিকভাবে কোমলমতি শিশু শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email