শনিবার ২৪ অগাস্ট ২০১৯ ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

দিনাজপুর শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় ৭টি কলেজের একজনও পাশ করেনি

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় ৭টি কলেজ থেকে একজনও পাশ করতে পারেনি। অর্থাৎ এসব কলেজের ফলাফল শূন্য। এবারে এ বোর্ডের এইচএসসি পরীক্ষায় ৬৫৮টি কলেজ অংশগ্রহণ করে।

বুধবার (১৭ জুলাই) দুপুর সাড়ে ১২টায় দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান ফলাফল ঘোষণার সময় সাংবাদিকদের এ তথ্য জানান। শূন্য ফলাফল করা ৭টি কলেজের মধ্যে রয়েছে পঞ্চগড় জেলার তেতুলিয়া উপজেলার আলহাজ্ব তমিজ উদ্দিন কলেজ। এ কলেজের ৭ জন পরীক্ষার্থী মধ্যে সবাই অকৃকার্য হয়েছে।

কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার সিংগড় দাবরির হাট বিএল হাই স্কুল এন্ড কলেজ। এই কলেজের ৬ জনের মধ্যে সবাই অকৃতকার্য হয়েছে। লালমনিরহাট জেলার কালিগঞ্জ উপজেলার দক্ষিণ গনশ্যাম স্কুল এন্ড কলেজ। এই কলেজের ৫ জনের মধ্যে সবাই অকৃকার্য হয়েছে। একই জেলার অদিতমারী উপজেলার নামুরি হাই স্কুল এন্ড কলেজের ২ জনের মধ্যে দুই জনই অকৃতকার্য হয়েছে।

ঠাকুরগাঁও জেলা পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ আদর্শ কলেজের ৫ জনের মধ্যে সবাই অকৃতকার্য। দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার বেপারীতলা আদর্শ কলেজের দুইজন পরীক্ষার্থীর মধ্যে দু’জনই অকৃতকার্য হয়েছে। এবং গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা এমএম আলহাজ্ব হুসেইন মুহম্মদ এরশাদ স্কুল এন্ড কলেজ। এই কলেজের একজন পরীক্ষার্থীর মধ্যে একজনই অকতৃতকার্য হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান আরো জানান, শূন্য ফলাফল করা এসব কলেজের বিরুদ্ধে  দ্রুত ব্যবস্থা নেয়া হবে। কোন কারণ দর্শানো ব্যতিরেকেই এসব কলেজ বন্ধ করে দেয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, দিনাজপুর শিক্ষাবোর্ডে শূন্য ফলাফল কলেজের সংখ্যা ছিল ২০১০ সালে ৫টি, ২০১১ সালে ৭টি, ২০১২ সালে ৫টি, ২০১৩ সালে ৭টি, ২০১৪ সালে ৭টি, ২০১৫ সালে ৫টি, ২০১৬ সালে ৮টি, ২০১৭ সালে ১৬টি ও ২০১৮ সালে ১২টি। এবারে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ১৯৭টি কেন্দ্রের মাধ্যমে ৮টি জেলার ৬৫৮টি কলেজ এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।