রবিবার ২৫ অগাস্ট ২০১৯ ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

দিনাজপুর শিক্ষাবোর্ডের এইচএসসির শেষ দিনের পরীক্ষায় অনুপস্থিত ৫২৩ ॥ বহিষ্কার এক

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ ১৪ মে মঙ্গলবার দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার শেষ দিন সকালে উচ্চতর গণিত প্রথমপত্র এবং ইসলাম শিক্ষা প্রথমপত্র ও বিকেলে গার্হস্থ বিজ্ঞান প্রথপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এরই মধ্য দিয়ে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষার শেষ দিনে ৫২৩ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। শেষ দিনে প্রতিটি কেন্দ্রে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

দিনাজপুর শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. হারুন-অর-রশীদ মন্ডল জানান, মঙ্গলবার এইচএসসির শেষ দিনে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শেষ দিনের পরীক্ষায় ৩১ হাজার ৩৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৩০ হাজার ৮৪০ জন পরীক্ষার্থী উপস্থিত এবং ৫২৩ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। সকালের পরীক্ষায় অনুপস্থিত ছিল ৪৯৬ জন ও বিকেলের পরীক্ষায় ২৭ জন। পরীক্ষায় অনুপস্থিতির হার ছিল ১ দশমিক ৬৭ শতাংশ। এছাড়া শেষ দিনের পরীক্ষায় রংপুর জেলায় এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে রংপুর জেলায় ১২২ জন, গাইবান্ধায় ৫৯ জন, নীলফমারীতে ৫৪ জন, কুড়িগ্রামে ৫০ জন, লালমনিরহাটে ২১ জন, দিনাজপুরে ১২৯ জন, ঠাকুরগাঁওয়ে ৬৬ জন ও পঞ্চগড় জেলায় ২২ জন রয়েছে।

উল্লেখ্য, এবারে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬৫৮টি কলেজ থেকে ১ লাখ ২৪ হাজার ৮৭৯ জন পরীক্ষার্থী ১৯৯টি কেন্দ্রের মাধ্যমে অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৬৪ হাজার ১৭৮ জন ছাত্র ও ৬০ হাজার ৭০১ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৮৯ হাজার ৬৫৯ জন, জিপিএ উন্নয়ন ১৪১৮ জন, অনিয়মিত ৩৩ হাজার ৮০০ জন ও প্রাইভেট পরীক্ষার্থী মাত্র ২ জন।