সোমবার ৩০ মার্চ ২০২০ ১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

দিনাজপুর সরকারি কলেজে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা

রফিক প্লাবন, দিনাজপুর।- দিনাজপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ হোসেন বলেছেন, যে ভাষার জন্য এত রক্ত, এত ত্যাগ, সে ভাষার সঠিক চর্চা করতে না পারলে শহীদ মিনারে ফুল দেয়াই বৃথা হবে। বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ ও ভাষার সঠিক ব্যাবহার চর্চা করা দরকার। বাংলা ভাষাকে বাঁচিয়ে রাখতে হলে হৃদয়য়ের গভীরে, মননে ও চিন্তা-চেতনায় তার প্রতিফলন ঘটাতে হবে। বিশুদ্ধ উচ্চারণ ও চমৎকার বাচন ভঙ্গী একটি ভাষার প্রাণ। এর উপর ভাষার গ্রহণযোগ্যতাও অনেকাংশে নির্ভর করে। ঘরোয়া আলাপন ও আড্ডায় না হোক অন্তত পেশাগত ও বাহ্যিক পরিবেশে শুদ্ধ ভাষা চর্চা দরকার। তাই আমরা প্রত্যেকে যদি বাংলা ভাষা চর্চার ব্যাপারে সচেতন হই তবে বাংলা ভাষার মর্যাদা রক্ষা করা সম্ভব।

২১ ফেব্রুয়ারী ২০২০ শুক্রবার সকাল ১০টায় দিনাজপুর সরকারি কলেজে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কলেজের জাতীয় দিবস উদযাপন কমিটির আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় জাতীয় দিবস উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর আব্দুল জলিল আহমেদ এর সভাপতিত্ব বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক মো. দাইমুল ইসলাম।

এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. ইদ্রিস মিয়া, সমাজ বিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক ড. মাহমুদ উল আলা, বাংলা বিভাগের সহকারি অধ্যাপক মো. আব্দুল হালিম, আরবি ও ইসলাম শিক্ষা বিভাগের সহকারি অধ্যাপক মো. রওশন আলী, অর্থনীতি বিভাগের প্রভাষক আসমাউল হোসনা উম্মে মাসুমা, ইংরেজি বিভাগের প্রভাষক জীবন কৃষ্ণ বর্মন। কর্মচারীর মধ্যে বক্তব্য দেন কলেজের প্রধান অফিস সহকারী মো. এনামুল হক। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন বাংলা ৪র্থ বর্ষের মো. সিরাজউল ইসলাম, একাদশ শ্রেনির বিজ্ঞান বিভাগের পরাগ কুমার কবিরাজ।

এর আগে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সরকারি কলেজ জামে মসজিদের ইমাম মো. রবিউল ইসলাম ও পবিত্র গীতা পাঠ করেন দর্শন বিভাগের প্রভাষক দিলীপ কুমার রায়।

আলোচনা সভা শেষে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে দেয়ালিকা পত্রিকায় বিজয়ী শিক্ষার্থীরা দেয়ালিকাটি অধ্যক্ষের হাতে তুলে দেন একাদশ শ্রেনির শিক্ষার্থীরা। এছাড়া কলেজের শিক্ষক পরিষদের পক্ষ থেকে ২০২০ কার্য পরিষদের ডায়েরী উম্মোচন করেন প্রধান অতিথি অধ্যক্ষ সৈয়দ মোহাম্মদ হোসেন।

অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন যথাক্রমে কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক মোছা. জিনাত ও মো. আব্দুল মোমেন।

এর আগে কলেজে অবস্থিত শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পন করে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন কলেজের সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় কলেজের সকল শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

Please follow and like us:
RSS
Follow by Email