শনিবার ৩০ মে ২০২০ ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

দিল্লির মসনদে আবারও কেজরিওয়াল

টানা তৃতীয় মেয়াদে দিল্লির মসনদে বসতে যাচ্ছেন আম আদমি পার্টির (এএপি) শীর্ষ নেতা মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির বিধানসভার নির্বাচনের বুথফেরত জরিপের মতোই ভোট গণনার প্রাথমিক প্রবণতাও রাজ্যে ক্ষমতাসীন দলটির নিরঙ্কুশ জয়ের আভাসই দিচ্ছে।

মঙ্গলবার শুরু হয়েছে দিল্লি বিধানসভার নির্বাচনের ফল ঘোষণা। এখন পর্যন্ত কেজরিওয়ালের আম আদমি পার্টি (আপ) ৫৮ আসনে জয়ী হয়েছে এবং বিজেপির হাতে আছে মাত্র ১২ আসন। অপরদিকে, কংগ্রেস এবং অন্যান্য দল একটি আসনেও জয়ী হতে পারেনি।

এ নিয়ে তৃতীয়বারের মতো বিপুল ভোটে জয়ী হয়েছে আম আদমি পার্টি। মঙ্গলবার সকালে ভোট গণনা শুরু হওয়ার পর থেকেই এগিয়ে ছিল কেজরিওয়ালের দল। বেলা যত গড়িয়েছে ভোটের ব্যবধানও তত বাড়তে শুরু করে। ভোটে বিশাল ব্যবধানে এগিয়ে থাকার খবর প্রকাশ হতেই দলীয় কার্যালয়ে ভিড় করতে শুরু করেছেন উচ্ছ্বসিত দলীয় কর্মী ও সমর্থকরা।

ভোটের পর সব বুথফেরত সমীক্ষার ফলাফলই এটা নিশ্চিত করেছে যে, এবারও জয়ী হয়ে ক্ষমতায় আসছে আম আদমি পার্টি (আপ)। এবারও আপ কাঙ্ক্ষিত আসনে জয়ী হওয়ায় হ্যাটট্রিক করছেন অরবিন্দ কেজরিওয়াল।

দিল্লির মসনদে বসতে ৩৬ আসনে জয়ী হওয়া প্রয়োজন ছিল। ইতোমধ্যেই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে আম আদমি পার্টি। তবে ২০১৫ সালের বিধানসভা ভোটে আম আদমি ৬৭ আসনে জয়ী হয়। এবার গতবারের চেয়ে তারা কম আসনে জয়ী হয়েছে।

গত শনিবার অনুষ্ঠিত ১ কোটি ৪৬ লাখ ৯২ হাজার ১৩৬ ভোটারের দিল্লি বিধানসভা নির্বাচনে ভোট পড়েছিল ৬২ দশমিক ৫৯ শতাংশ। 

Please follow and like us:
RSS
Follow by Email