শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২১শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

দুঃশাসন হঠাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়ো শ্লোগান নিয়ে জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠাসহ ১৭ দফা দাবিতে গাইবান্ধায় সিপিবির ১০০ কিলোমিটার পদযাত্রা শুরু

গাইবান্ধা প্রতিনিধি : জনগনের ভোটাধিকার, কলেজ বিশ্ববিদ্যালয় দখলমুক্ত, সড়কে মৃত্যুর মিছিল বন্ধ, জাতীয় ন্যূনতম মজুরী ১৬ হাজার টাকা নির্ধারণ, ভূমিহীন ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুরদের রেশন কার্ড, ধর্মীয় সংখ্যালঘু, আদিবাসী প্রমূখের ওপর জুলুম-অত্যাচার বন্ধ, ভারতের সাথে জাতীয় স্বার্থবিরোধী অসমচুক্তি বাতিলসহ ১৭ দফা দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পাটির ডাকে দেশব্যাপী পদযাত্রা কর্মসূচীর পালিত হচ্ছে। এরই অংশ হিসেবে সিপিবি গাইবান্ধা জেলা কমিটির ১০০ কিলোমিটার পদযাত্রা সোমবার উদ্ধোধন করা হয়েছে। এই পদযাত্রার উদ্বোধন করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও জেলা সভাপতি মিহির ঘোষ। মালিবাড়ী ইউনিয়নের ১০ কিলোমিটার পদয়াত্রায় ৪টি পথসভা অনুষ্ঠিত হয়। এসময় পদযাত্রায় ওই ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে লাল পতাকা আর বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে পদযাত্রায় অংশ নেয়।
এসব পথসভায় বক্তারা বলেন, রাতের অন্ধকারে ভোট ছিনতাই করে আওয়ামী লীগ সরকার এখন ফ্যাসিবাদী রূপ ধারণ করেছে। তার সহযোগি সংগঠন আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ ক্রাইম চক্র সিন্ডিকেট তৈরি করে ক্যাসিনো বানিজ্যসহ টেন্ডারবাজি, চাঁদাবাজি চালিয়ে দেশকে লুটপাটের রাজত্বে পরিণত করেছে।
বক্তারা ভারতের সাথে অসম চুক্তির বাতিলের জানিয়ে বলেন, তিস্তার পানির চুক্তি জন্য বাংলাদেশের মানুষ দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে এলেও সরকার ভারতের কাছ থেকে তা নিতে সক্ষম হয়নি। এবার অসম চুক্তির মাধ্যমে উল্টো ফেনী নদীর পানি ভারতকে কেন দেয়া হলো দেশের মানুষ তা জানতে চায়। বক্তারা অবিলন্বে এই অসম চুক্তির বাতিল দাবি করেন। বক্তারা বলেন, ভূমিহীন ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুরদের রেশনিং ব্যবস্থা চালু, জাতীয় নিম্নতম মজুরী ১৬ হাজার টাকা নির্ধারণসহ দুর্নীতির বিরুদ্ধে যে অভিযান চলছে তা অব্যাহত রাখার জন্য জোর দাবি জানান।

পথসভাগুলোতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিপিবি জেলা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুল, জেলা কৃষক সমিতির সভাপতি সুভাষ শাহ রায়, সম্পাদকমন্ডলীর সদস্য মাহমুদুল গনি রিজন, তপন কুমার বর্মন, ছাদেকুল ইসলাম, জাহঙ্গীর মাষ্টার, জেলা কমিটির সদস্য সন্তোষ বর্মন, আসোয়াদ আলী, স্থানীয় নেতা মুকুল, মাহবুব, চাঁন মিয়া, আয়নাল, আব্দুল আজিজ প্রমুখ।