মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

দুবাই থেকে আইসিসির কার্যালয় সরিয়ে আনার পরিকল্পনা

প্রতিদিন ডেস্ক: বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আগামী বছর তাদের সদর দফতর দুবাই থেকে অন্যত্র সরিয়ে আনার পরিকল্পনা করেছে। ইতিমধ্যেই এ বিষয়ে কাজ শুরু হয়েছে।

আইসিসির নতুন ঠিকানা হতে আগ্রহ প্রকাশ করেছে ওয়েলস সরকার এবং কার্ডিফ সিটি কাউন্সিল। নতুন করে এই বিডে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছে কাউন্টি দল গ্ল্যামারগন।

সাম্প্রতিক রিপোর্টে ভিত্তিতে ইঙ্গিত পাওয়া গেছে যে, আগামী সপ্তাহে আইসিসির কার্যনির্বাহী কমিটির সভায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থাকে ঢেলে সাজানোর ব্যপারে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হবে। এর মধ্যে রয়েছে বর্তমানে দুবাইতে স্থাপিত সদর দফতরটির স্থানান্তর। নতুন ঠিকানা হিসেবে কার্ডিফের পাশাপাশি কলম্বো এবং সিঙ্গাপুরের আগ্রহের ব্যপারেও ইঙ্গিত পাওয়া গেছে।1390371501icc pi

দুবাইতে যাওয়ার আগে লন্ডনের লর্ডস গ্রাউন্ডেই আইসিসি’র মূল দফতর ছিল। কিন্তু ২০০৫ সালে কর সংক্রান্ত কিছু জটিলতায় হোম অব ক্রিকেটের সঙ্গে ৯৬ বছরের বন্ধন ছিন্ন করে আইসিসি নতুন ঠিকানা হিসাবে দুবাইকে বেছে নেয়।

গ্লামারগনের এক বিবৃতিতে বলা হয়েছে- ওয়েলসের একমাত্র কাউন্টি দল হিসেবে গ্লামারগন ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশীপে অংশ নিয়ে থাকে। তারা আরো জানিয়েছে দক্ষিণ ওয়েলসে আইসিসির কার্যালয় স্থানান্তরের ব্যপারে প্রাথমিক আলোচনা শুরু হয়েছে। কিন্তু আলোচনা একেবারেই প্রাথমিক পর্যায়ে। তাদের সঙ্গে কার্ডিফকেও বিবেচনা করা হচ্ছে।

এদিকে ওয়েলস সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, আমরা ইতিমধ্যেই বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছি। কিন্তু এই মুহূর্তে আলোচনার স্বার্থেই সবকিছু গোপন রাখা হচ্ছে।

কার্ডিফে অবস্থিত গ্লামারগনের সোফিয়া গার্ডেন মাঠেই ২০০৯ সালের অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টটি অনুষ্ঠিত হয়েছিল। এছাড়া গত বছরের আইসিসি চ্যাম্পিয়ন্স  ট্রফির তিনটি ভেন্যুর অন্যতম ছিল এই ভেন্যুটি।