শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

দূর্গাপুজাকে ঘিরে হিলি সীমান্তে দর্শনার্থীদের ভিড়

হিলি প্রতিনিধি : হিন্দু ধর্মাম্বলীদের বড় উৎসব শারদীয় দূর্গাপুজা। আর এই দূর্গোৎসবকে ঘিরে দিনাজপুরের হিলি সীমান্তের চেকপোস্ট গেট এলাকায় ভারত ও বাংলাদেশের দর্শনার্থীদের পদচারনায় মুখর হয়ে উঠেছে।

সীমান্তের জিরো পয়েন্টের দুপাড়ে ভিড় করছেন শত শত মানুষ। তাদের কেউবা পুজা দেখতে, আবার কেউবা তাদের আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা করতে এসেছেন।

প্রতিদিন সকাল ৯ টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে প্রাইভেট কার, মাইক্রোবাস ও পিকআপে করে দর্শনার্থী ও ভক্তরা আসছেন হিলি সীমান্তে। অপরদিকে ভারতের অভ্যন্তরেও বিভিন্ন স্থান থেকেও দর্শনার্থীরা আসছেন বাংলাদেশের পুজা দেখতে। কিন্তু সীমান্তে কাঁটার তারের বেড়া এবং বিজিবি ও বিএসএফের কঠোর মনোভাবের কারণে এপার থেকে ওপারে যেতে না পারলেও জিরো পয়েন্টের দুই পাশে দুদেশের দর্শনার্থীরা একে অপরকে দেখছে ও ছবি তুলে দুঃখটাকে আনন্দে পরিণত করছে।

হিলি সীমান্তে আসা দর্শনার্থীরা জানান,‘সীমান্তে কাঁটা তারের বেড়া দিয়ে দুই বাংলাকে ভাগ করা হলেও আমাদের মনকে তো আর ভাগ করতে পারেনি, আগে তো দুই বাংলা একই ছিল। তাই ভালোবাসার টানে, প্রাণের টানে, নাড়ির টানে তারা ছুটে এসেছেন সীমান্তে। এছাড়াও তাদের অনেক আত্মীয় স্বজন ভারতে রয়েছে। দীর্ঘ দিন পর সীমান্তে ওই স্বজনদের দেখা হয়েছে। তবে পাসপোর্ট ও ভিসা যাদের তারাই কেবল সীমান্তে এপার-ওপার হয়ে স্বজনদের সঙ্গে দেখা করতে পারছেন। যাদের পাসপোর্ট ভিসা নেই তারা কেবল দুর থেকে আত্মীয় স্বজনকে দেখছেন।

তবে তাদের দাবি যদি একটু ভিতরে যেতে দিতো তাহলে ভিতরে গিয়ে প্রতিমা দেখা যেতো এছাড়া সবার সঙ্গে দেখা করা যেতো এবং মন খুলে কথা বলো যেতো।