সোমবার ৬ এপ্রিল ২০২০ ২৩শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

দেশ লকডাউন হওয়া উচিত : হাইকোর্ট

বর্তমান করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে দেশ লকডাউন হওয়া উচিত বলে মতামত দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারের পক্ষ থেকে যে নির্দেশনা দেওয়া হবে, তা মেনে চলতে ও আস্থা রাখার পরামর্শ দিয়েছেন আদালত।

সারা দেশব্যাপী করোনা ভাইরাস পরীক্ষার ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বুধবার (২৫ মার্চ) বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ পর্যবেক্ষণ দেন।

আদালত বলেছেন, করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় দলমত নির্বিশেষে এক হয়ে কাজ করতে হবে। তাইওয়ান চীনের পাশের দেশ হওয়া সত্ত্বেও তারা কীভাবে করোনা মোকাবিলা করতে সক্ষম হয়েছে সেই মডেলটি অনুসরণ করতে হবে। করোনা একটি বৈশ্বিক সমস্যা। এই রোগের এখনো যেহেতু কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি তাই এই পরিস্থিতিতে দেশে লকডাউন হওয়া উচিত।

এর আগে, করোনা ভাইরাস পরীক্ষার জন্য বিশেষ ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিটটি দায়ের করেছিলেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব। আজ বুধবার তিনি নিজেই আবেদনের পক্ষে শুনানি করেন।

এই মুহূর্তে যে করোনা পরিস্থিতি বিরাজমান তাতে দেশে লকডাউন হওয়া উচিত বলে মনে করেন আদালত।

উল্লেখ্য, বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বুধবার আরও একজন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৫ জনে। এখন পর্যন্ত দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৩৯ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাতজন এমনটাই জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের আইইডিসিআর।

Please follow and like us:
RSS
Follow by Email