শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

দ্বিতীয় ম্যাচেও জিতল বাংলাদেশ

ভুটানের বিপক্ষে দ্বিতীয় আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে আজও জয় তুলে নেয় বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বাংলাদেশ ২-০ গোলের ব্যবধানে হারায় ভূটানকে।  সন্ধ্যা ৭টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি। 

বিশ্বকাপ ও এশিয়া কাপের বাছাইপর্বে কাতার ও ভারতের বিপক্ষে ম্যাচের প্রস্তুতি হিসেবে এ ম্যাচ খেলে বাংলাদেশ। কোচ জেমি ডে’র লক্ষ্য ভুটানের বিপক্ষে এই প্রীতি ম্যাচের মাধ্যমে কাতারের বিপক্ষে বাংলাদেশের একাদশ সাজানো।

নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে ভুটানকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল লাল-সবুজরা। আগের ম্যাচের চেয়ে বড় ব্যবধানে জিততে না পারলেও সব দিক দিয়ে ভোলো খেলে জয় তুলে নেয় জেমির শিষ্যরা। 

বাংলাদেশ দলে আজ তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামে। আগের ম্যাচের গোলরক্ষক আশরাফুলকে বসিয়ে মাঠে নামানো হয় শহিদুল আলম সোহেলকে। রক্ষণভাগের খেলোয়াড় বিশ্বনাথ ঘোষের পরিবর্তে আজ খেলেন সুশান্ত ত্রিপুরা। আর মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমের পরিবর্তে রবিউল হাসান।

এই ম্যাচে সুযোগ পাওয়া সুশান্ত ত্রিপুর ম্যাচের ৭ মিনিটেই মাঠ ছাড়েন পেশিতে টান খেয়ে। তার পরিবর্তে মাঠে নামেন রায়হান হাসান। ২৩ মিনিটে রায়হানের থ্রোতেই লিড নেয় বাংলাদেশ।

রায়হানের লম্বা থ্রো থেকে ডি-বক্সের মধ্যে হেড নেন মো. ইয়াসিন খান। আর তাতেই বল জড়ায় জালে। ইয়াসিনের ১ গোলের লিড নিয়ে শেষ হয় প্রথমার্ধ।

পরের গোলটি আসে দ্বিতীয়ার্ধে। বিরতির পর ৬৬ মিনিটে ইয়াসিন খান আবারো গোল করে ব্যবধান বাড়ান ২-০ তে। ইব্রাহিমের ক্রস থেকে আসা বল হেড দিয়ে জালে জড়ান তিনি।

খেলার শেষ দিকে অনেকগুলো সুযোগ তৈরি হয় বাংলাদেশের। কিন্তু সেখান থেকে গোল আদায় করতে পারেনি কেউ। তাতে ২-০ গোলের জয় দিয়ে কাতার ম্যাচের প্রস্তুতি সারে জেমি ডে’র শিষ্যরা।

আগামী ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে কাতারের বিপক্ষে ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে দল। এর পাঁচ দিন পর ভারতের বিপক্ষে খেলবে অ্যাওয়ে ম্যাচ ।

বাংলাদেশের একাদশ : 
রহমত মিয়া, ইয়াসিন খান, জামাল ভুঁইয়া, বিপলু আহমেদ, নাবীব নেওয়াজ জীবন, রবিউল হাসান, সোহেল রানা, রিয়াদুল হাসান, সুশান্ত ত্রিপুরা, সাদ উদ্দিন ও শহিদুল আলম।