মঙ্গলবার ১৯ জুন ২০১৮ ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

নতুন বিশ্বরেকর্ড থেকে ১ উইকেট দূরে সাকিব

টি-২০ ফরম্যাটে এবার নতুন এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন সাকিব আল হাসান। বল হাতে আর মাত্র ১ উইকেট নিতে পারলে ইতিহাসের প্রথম বামহাতি বোলার হিসেবে ৩০০ উইকেট লাভের নতুন বিশ্বরেকর্ড গড়বেন তিনি।

সাকিবের আগে মাত্র চারজন বোলার টি-২০ তে এই কীর্তি দেখালেও সাকিবই বিশ্বের প্রথম বামহাতি বোলার হিসেবে এই কীর্তি গড়তে চলেছেন।

আগামী ১৯ এপ্রিল মোহালিতে পাঞ্জাবের বিপক্ষে হায়দরাবাদের হয়ে খেলতে নামবেন সাকিব। সেদিনই তিনি নতুন এই রেকর্ড গড়ে ফেলার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন, সাথে প্রতীক্ষায় আছে টাইগার সমর্থকরা।

সাকিবের আগে এই কীর্তি গড়েছেন ডোয়াইন ব্রাভো, লাসিথ মালিঙ্গা, সুনীল নারাইন ও শহীদ আফ্রিদি। এবার তাদের কাতারে শামিল হতে চলেছেন মি. অলরাউন্ডার।

শনিবার (১৪ এপ্রিল) ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ২৭ রান করে এই ফরম্যাটে ৪ হাজার রান পূর্ণ করেন সাকিব। পাশাপাশি ২ উইকেট নিয়ে টি-২০ ক্রিকেটে নিজের শিকার সংখ্যা ২৯৯ তে নিয়ে যান তিনি।

এখন পর্যন্ত ২৫৭ টি-২০ ম্যাচ খেলেছেন সাকিব আল হাসান। তাতে ২৩৬ ইনিংসে ব্যাট করে ১৪ ফিফটিতে ২০.৬১ গড়ে করেছেন ৪০১৯ রান, স্ট্রাইকরেট ১২২.০৪।

বল হাতে নিয়েছেন ২৪৮ ইনিংসে। সেখানে উইকেট নিয়েছেন ২০.৩৪ গড়ে ২৯৯টি, ইকোনমি ৬.৭৬। ইনিংসে চার উইকেট পেয়েছেন ৭ বার। ৫ বা তার বেশি উইকেট পেয়েছেন ৩ বার, সেরা বোলিং ফিগার ৬/৬!

একইসঙ্গে ইতিহাসের মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে কমপক্ষে ৪ হাজার রান ও ৩০০ উইকেট শিকারের কীর্তির সামনে দাঁড়িয়ে সাকিব। ইতোমধ্যে সাকিব ৪ হাজার রান পূর্ণ করেছেন। বল হাতে ৩০০ উইকেট পেতে দরকার মাত্র ১ উইকেট।

ইতোমধ্যে টি-২০ তে ব্যাট হাতে ৪ হাজার বা তারও বেশি রান ও ৩০০ বা তারও বেশি উইকেট শিকার করেছেন ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো। এখন পর্যন্ত মোট ৫ হাজার ৫৮৩ রান করার পাশাপাশি ৪১৪ উইকেট শিকার করেছেন তিনি। টি-২০ ক্রিকেটে ব্রাভোই এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটশিকারী।

এছাড়া, লাসিথ মালিঙ্গা ২৫৬ ম্যাচে ৩৪৮ উইকেট, ২৭৪ ম্যাচে ৩২১ উইকেট, শহীদ আফ্রিদি ২৭৪ ম্যাচে ৩০০ উইকেট পেয়েছেন।