বুধবার ২৬ ফেব্রুয়ারী ২০২০ ১৩ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

নারী ও শিশু ধর্ষণ বন্ধ এবং ন্যায় বিচারের দাবিতে বীরগঞ্জে সমাবেশ অনুষ্ঠিত

মোঃ আব্দুর রাজ্জাক ॥ নারী ও শিশু ধর্ষণ বন্ধ এবং ন্যায় বিচারের দাবিতে দিনাজপুরের বীরগঞ্জে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

গ্রাম উন্নয়ন প্রচেষ্টা এর আয়োজনে মানুষের জন্য ফাউন্ডেশন ও এসিড সারভাইভারস ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরি সহযোগিতা মঙ্গলবার সকাল ১০টায় পৌর শহরের তাজমহল সিনেমা হল মোড়ে উক্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তাগণ বলেন, আগুন এবং এসিড সহিংসতা প্রতিরোধ, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, বাল্য বিবাহ বন্ধ, যৌন হয়রানী ও জেন্ডার বৈষম্য নিয়ে গ্রাম উন্নয়ন প্রচেষ্টা কাজ করে যাচ্ছে। তবে এ ক্ষেত্রে সরকারী-বেসরকারী নানা উদ্যোগ চলমান থাকলেও এ সব মোকাবেলায় সব উদ্যোগ ব্যর্থ বলে পরিলক্ষিত হয়েছে। এ কারণে বাংলাদেশে ধর্ষণ ও ধর্ষণ করে হত্যার মহোৎসব চলছে। 

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের উদ্ধৃতি দিয়ে বক্তাগণ আরও বলেন, জানুয়ারী-জুন-২০১৯ পর্যন্ত ধর্ষনের শিকার হয়েছেন৬৩০জন নারী। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৭জনকে। ধর্ষণের শিকার হয়ে আত্মহত্যা করেছেন ৭জন। ধর্ষণের চেষ্টা হয়েছে ১০৫জন নারীর উপর। এদের মধ্যে হত্যা করা হয়েছে ১জনকে এবং ১জন আত্মহত্যা করেছেন। যৌন হয়রানির শিকার হয়েছেন ১২৭জন এবং এদের মধ্যে আত্মহত্যা করেছেন ৮জন। ধর্ষনের প্রতিবাদ করায় খুন হয়েছেন ৩নারী এবং ২জন পুরুষ। এ কারণে বর্তমানে দেশের প্রতিটি নারী এবং শিশু সহিংসতার ঝুকির মধ্যে রয়েছে বলে বক্তাগণ জানায়। এবং দেশে নারী ও শিশু ধর্ষণ বন্ধ এবং দ্রুত ন্যায় বিচারের দাবি জানায়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন গ্রাম উন্নয়ন প্রচেষ্টা ফিল্ড অফিসার রীমা নন্দী, আশিক ইকবাল সুমন, পল্লীশ্রী এ্যাকাউন্ড অফিসার আশরাফি বিনতে আশা, গ্রাম উন্নয়ন প্রচেষ্টা ভলেন্টিয়ার পারভীন খাতুন ও বাবলী আক্তার প্রমুখ।

Please follow and like us:
RSS
Follow by Email