বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারী ২০২০ ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

নির্বাচন পেছানোর দাবিতে আমরণ অনশনে অসুস্থ ২ শিক্ষার্থী হাসপাতালে

সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে আমরণ অনশনে অসুস্থ হয়ে পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারজন শিক্ষার্থী।

এর মধ্যে ঢাবি জগন্নাথ হলের ছাত্র অপূর্ব চক্রবর্তী ও অর্ক সাহা অসুস্থ হয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি হয়েছেন। অপর দুই শিক্ষার্থী জগন্নাথ হল ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল দাস ও সমাজকল্যাণ সম্পাদক প্রদীপ দাস অসুস্থ হয়ে পড়লে তাদের স্যালাইন দিয়ে রাখা হয়েছে।

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকার সিটি নির্বাচন পেছানোর দাবিতে শুক্রবার (১৭ জানুয়ারি) দ্বিতীয় দিনের মতো আমরণ অনশন করছেন ঢাবির বিভিন্ন বর্ষ ও বিভাগের শিক্ষার্থীদের একটি গ্রুপ। 

এর আগে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন প্রায় ৪০ জন শিক্ষার্থী।

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

কিন্তু পঞ্জিকা অনুযায়ী ২৯ জানুয়ারি সকাল ৯টা ১৫ থেকে ৩০ জানুয়ারি সকাল ১১টা পর্যন্ত সরস্বতী পূজার আনুষ্ঠানিকতা রয়েছে। আর ৩০ জানুয়ারি পঞ্চমীর আগে প্রতিমা বিসর্জন দেওয়া যায় না। এই পূজাটি দেশের প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে হয়ে থাকে। ৩০ জানুয়ারি ভোট হলে এর কয়েক দিন আগে থেকেই ভোটের কার্যক্রম শুরু হবে শিক্ষাপ্রতিষ্ঠানে। এতে পূজা পালনে বিঘ্ন ঘটবে। এ কারণে সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, মঙ্গলবার (১৪ জানুয়ারি) রাত ৮টায় ইসিকে ১৮ ঘণ্টার আল্টিমেটাম দেয় আন্দোলনকারীরা। ১৮ ঘণ্টার মধ্যে নির্বাচনের সময় পরিবর্তন না করলে ইসি ঘেরাওসহ নির্বাচন কমিশনারকে পদত্যাগ করতে হবে বলে হুঁশিয়ারি দেয় শিক্ষার্থীরা। তবে ইসির সিদ্ধান্ত ১৮ ঘণ্টার মধ্যে পরিবর্তন না করায় ফের আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এরপর বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুর থেকে আমরণ অনশন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

Please follow and like us:
RSS
Follow by Email