সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

নির্বাচন ভবনে সামান্যই ক্ষতি হয়েছে: ব্রিগেডিয়ার সাইদুল

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছেন, নির্বাচন ভবনে লাগা আগুনে ক্ষতি সামান্যই হয়েছে। যেভাবে আশঙ্কা করেছিলাম, সে তুলনায় কোনো ক্ষতিই হয়নি। ক্ষতির পরিমাণ খুবই নগণ্য।

সোমবার দুপুর একটার দিকে নির্বাচন ভবন চত্বরে আগুন লাগার স্থান পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

ব্রিগেডিয়ার সাইদুল ইসলাম বলেন, আগুনে সেখানে থাকা ব্যালট ইউনিটগুলো ক্ষতিগ্রস্ত হয়নি। পয়েন্ট অব ফায়ার যেটা দেখলাম, মেইনলি কেবলের দিকে ফায়ারটা ছড়িয়েছে। যার জন্য ওপরের কেবলগুলো পুড়েছে। এসিগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। কেবলের বাক্সগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু আমাদের ব্যালট ইউনিট, মনিটর, কন্ট্রোল ইউনিটের কোনো ক্ষতিই হয়নি। 

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের নিচতলায় রোববার রাত ১১টার পর আগুন লাগে। রাত ১২টা ২৫ মিনিটে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের চেষ্টায় আগুন নেভানো হয়।

ব্রিগেডিয়ার সাইদুল বলেন, ফায়ার সার্ভিসের দ্রুত পদক্ষেপ এবং টিমওয়ার্কের জন্য এত বড় একটা ক্ষতির হাত থেকে আমরা বেঁচে গিয়েছি।

রংপুরে ইভিএম ব্যবহারে কোনো প্রভাব পড়বে কি না, তা জানতে চাইলে ব্রিগেডিয়ার সাইদুল বলেন, তদন্তের পর আমরা দেখব। এনআইডি উইংয়ের পক্ষ থেকে আমরা বলব, সেখানে ইভিএম ব্যবহার করার চেষ্টা করব। আমরা সেই ধরনের প্রস্তুতি গ্রহণ করছি। বাকিটা তথ্য-উপাত্ত সংগ্রহ করে কমিশনে উপস্থাপন করব। কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত দেবে।

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ সম্পর্কে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান বলেন, ওখানে যেহেতু কেউ বসবাস করে না, সেখানে কোনো হিটার নেই, কাজেই বিদ্যুৎ ছাড়া অন্য কিছু তো দেখছি না।