মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

নোবেলের জন্য মনোনীত হলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। তার মধ্যস্থতায় ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে শান্তিচুক্তি হওয়ার কয়েক সপ্তাহের মধ্যে এ মনোনয়ন পেলেন তিনি।

বুধবার (৯ সেপ্টেম্বর) ডেইলি মেইল এবং ফক্স নিউজ এ তথ্য জানায়।  নরওয়েজিয়ান সংসদের সদস্য ক্রিস্টিয়ান টাইব্রিং-জেড্ডে তাকে মনোনীত করেন। তিনি বিশ্বজুড়ে সংঘাত সমাধানে ট্রাম্পের প্রচেষ্টার প্রশংসা করেন।

ক্রিস্টিয়ান বলেন, ‘তার যোগ্যতা সম্পর্কে বলতে গেলে, আমি মনে করি দেশে দেশে শান্তি প্রতিষ্ঠায় তিনি যে চেষ্টা করেছেন, তা শান্তি পুরস্কারের জন্য মনোনয়নপ্রাপ্ত বেশিরভাগ মানুষের চেয়ে বেশি। ’  তিনি বলেন, ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক প্রতিষ্ঠায় ট্রাম্প প্রশাসন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এমনকি মধ্যপ্রাচ্যে মোতায়েন করা মার্কিন সেনা সদস্যের সংখ্যাও অনেকাংশ কমিয়েছেন ট্রাম্প। 

মনোনয়নের চিঠিতে ক্রিস্টিয়ান লিখেছেন, আশা করা হচ্ছে, মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোও সংযুক্ত আরব আমিরাতের পদক্ষেপ অনুসরণ করবে, এ চুক্তি ‘গেম চেঞ্জার’ হয়ে উঠতে পারে, যা মধ্যপ্রাচ্যকে সহযোগিতা ও সমৃদ্ধির অঞ্চলে রূপান্তর করবে।

Please follow and like us:
RSS
Follow by Email