শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

পঞ্চগড়ে ক্ষুদ্র চা চাষিদের জন্য ‘ক্যামিলিয়া খোলা আকাশ স্কুল‘

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি: চায়ের বৈজ্ঞানিক নাম ক্যামেলিয়া হওয়ায় পঞ্চগড়ে ক্ষুদ্র চা চাষিদের জন্য খোলা হয়েছে ‘ক্যামিলিয়া খোলা আকাশ স্কুল‘। আর এই স্কুলে চা চাষীদের চায়ের গুণগত মান উন্নয়ন এবং চা চাষের নানা পদ্ধতির উপর প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রকল্পটি শুরু হয়েছে গত অক্টোবর মাসে। বর্তমানে প্রতিসপ্তাহে বিভিন্ন গ্রামে চা বাগানের আশে পাশে খোলা মাঠে হাতে কলমে এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

এদিকে বৃহস্পতিবার (১২ নভেম্বর) তেঁতুলিয়া উপজেলার পেদিয়াগজ এলাকায় চা বাগানের পাশে খোলা মাঠে দিন ব্যাপি ক্ষুদ্র চা চাষিদের এই প্রশিক্ষন দেয়া হয়। বাংলাদেশ চা বোর্ডের অঙ্গ প্রতিষ্ঠান প্রকল্প উন্নয়ন ইউনিট এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প ইউনিটের ভারপ্রাপ্ত পরিচালক ড. এ কে এম রফিকুল এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তেঁতুলিয়ার প্রায় ৬০ জন ক্ষুদ্র চা চাষি হাতে কলমে প্রশিক্ষণ গ্রহণ করেন। কর্মশালায় চা আবাদে পাতা চয়ন ও প্লুনিং বিষয়ে বক্তব্য রাখেন চা গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কমকর্তা ড. তৌফিক আহমেদ এবং নিরাপদ ও টেকশই চা উদপাদনের লক্ষ্যে বালাই ব্যবস্থাপনা সম্পর্কে বক্তব্য রাখেন উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন। কর্মশালা সঞ্চালনা করেন চা বোর্ডের নর্দান বাংলাদেশ প্রকল্পের উন্নয়ন কর্মকর্তা আমির হোসেন।

চা বোর্ড সূত্রে আরো জানাগেছে, বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল জহিরুল ইসলামের পরিকল্পনায় উত্তরবঙ্গের চায়ের গুণগত মান বৃদ্ধি করার লক্ষ্যে প্রতিসপ্তাহে পঞ্চগড়ের বিভিন্ন এলাকায় চা বাগানের কাছাকাছি যায়গায় এই স্কুল পরিচালিত হচ্ছে।

Please follow and like us:
RSS
Follow by Email