মঙ্গলবার ১৯ জানুয়ারী ২০২১ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পথশিশুকে নিয়ে বিজয় উৎসব

মোঃ লিটন হোসেন আকাশ ॥ ১৬ ডিসেম্বর। বাঙালি জাতির এক অবিস্মরণীয় গৌরবের দিন। দীর্ঘ নয় মাস যুদ্ধ শেষে ১৯৭১ সালের এই দিনে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে নতুন রাষ্ট্রের আত্মপ্রকাশ হয়। এই কথাগুলো পত্র-পত্রিকায়, বইয়ের পাতায় আমরা একাধিক বার পড়েছি।

তবে বিজয় দিবসে বিজয়ের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দেবার আনন্দ কি আমরা নিতে পেড়েছি ? আমার জানা ছিল না তবে একটু অবাক হলাম এবারের ১৬ ডিসেম্বর ২০২০ কে দেখে। একে তো করোনাকাল যা ইতি মধ্যে গোটাবিশ্বকে গ্রাস করে কুপোকাত বানিয়েছে। বিজয় দিবসের আনন্দ চোখে লাগার মত ছিল না। কিন্তু হঠাৎ করে দিনাজপুর আইনজীবি সমিতিতে ডুকলাম দেখলাম এক অপূর্ব দৃশ্য। যা ছিলো হৃদয় ছুয়ে যাওয়ার মত।

এক পথশিশু কে নিজেদের পাশে বসিয়ে আনন্দ মহুর্ত  উপহার দিচ্ছেন,  দিনাজপুর সংরক্ষিত আসনে মহিলা এমপি এ্যাড. জাকিয়া তাবাসসুম জুঁই। দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ মাজাহারুল ইসলাম সরকার, জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. হাজী মোঃ সাইফুল ইসলাম।

স্বাস্থ্য বিধি মেনে ১৬ ডিসেম্বর ২০২০ এ  সবাই  যখন স্মৃতিসৌধে শহীদের স্বরণে শ্রদ্ধাঞ্জলি দিতে ব্যাস্ত সময় পার করছিল। ঠিক সে সময় দিনাজপুর আইনজীবী সমিতির সামনে এক পথশিশু নুরনবী (১২) মুক্ত আকাশে পাখির মত ওড়ার স্বপ্ন বুনছিলো।

নুর-নবী বার বছরের একটি শিশু । করোনা কেড়ে নিয়েছে তার পড়াশুনা। বাবা আইনুল হক গত হয়েছেন  ৫ বছর আগে, নানার বাড়ী বেশি দুরে না হওয়ায় খানসামার গবিন্দপুরে  মা  নুর-জাহানের সাথে নানার বাসায় বসবাস।

করোনার আগে নুর-নবীকে খাজা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই হাতে দেখা গেলেও এখন আর বইয়ে সাথে দেখা হয় না নুর-নবীকে,এখন দেখা যায় খানসামা হাট-বাজারের পথ-প্রান্তরে।

জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. হাজী মোঃ  সাইফুল ইসলাম, খানসামা বাজারে গেলে তার গায়ের কোট টেনে ২০ টাকা চান নুর-নবী।

১২ বছরের এই ছেলেটির বেশি কথা বলার স্বভাব আগে থেকেই। কিন্তু নিজের কথা কখনো সে বলতো না। নিজ মেধার বলে মুখের মধ্যে থাকত এমপি,মন্ত্রী,ডিসি,এসপির,কথা।

জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. হাজী মোঃ  সাইফুল ইসলাম সাংবাদিক লিটন হোসেন আকাশ কে জানান, খানসামা বাজারে পথশিশু নুর-নবীর কথা শুনে আমি একটু অবাক হলাম, আসলে কথা গুলো ছিল অবাক হবার মত, আমাকে বলল, স্যার আপনি তো এখান থেকে এমপি দাড়াতে পারেন, এখানে আপনার জনপ্রিয়তা অনেক বেশি। নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেডাম যদি আপনাকে নমিনেশন দেয় তাহলে আপনি এমপি হয়ে যাবেন। এই ছেলেটির কথা শুনে ভাবছিলাম এতটুকু একটি ছেলে নমিনেশন, নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেডাম, এডলিস্ট তার  রাজনৈতিক জ্ঞান আমাকে মুগ্ধ করেছে। ১২ বছরের বাচ্চারা খেলাধুলায় মগ্ন থাকে । সেখানে সে দিনাজপুরের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম থেকে শুরু করে খানসামার টিওনোর নাম পযন্ত  মুখস্ত রেখেছে। তাই আমি ওকে বলি আমার সঙ্গে দিনাজপুর যাবা, সে হ্যাঁ বললে আমি বললাম তোমার মাকে বলে আসো। তারপরে সে আমার সাথে দিনাজপুরে চলে আসে বতর্মানে সে আমার বাসায় বয়েছে।

এ্যাড. সাইফুল ইসলাম আরো বলেন, আমাদের সমাজে ধনী-দরিদ্রের মধ্যে অনেক দূরত্ব আছে। আমরা সবাইকে একসাথে আনতে চাই। তাদের মধ্যে বিজয়ের একাত্মতা প্রকাশ করার সুযোগ দিতে চাই। শিশুরা যাতে নিজেদেরকে মেলে ধরতে পারে, সেই সুযোগও আমাদেরকে দিতে হবে। এবং পথশিশুদেরকে ভালবাসা দিতে হবে।

দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ মাজাহারুল ইসলাম সরকার ,বাংলাদেশের বিভিন্ন আইনে ১৫ বছরের কমবয়সী সকলকে শিশু বলা হয়েছে।  আইনে উল্লেখ রয়েছে, “শিশুর বেঁচে থাকা তাদের জন্মগত অধিকার। এরই সাথে শিশুর জন্য তার অধিকারের কথাও মনে রাখতে হবে সচেতন সমাজ ও আপামর জনতাদের। এদের নিয়ে স্কুল, বিভিন্ন সংগঠন, সভা-সেমিনার করে, লম্বা লম্বা বক্তৃতা দেই, কিন্তু সমস্যার গভীরে যাইনা বা এ নিয়ে জানতেও চাই না। একা নয়; সবাইকে নিয়ে সুন্দরভাবে বাঁচার নামই জীবন।

Please follow and like us:
RSS
Follow by Email