সোমবার ২২ জুলাই ২০১৯ ৭ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

পদ্মা সেতু নিয়ে ‘গুজব’ ছড়ানোর অভিযোগে আটক ৮

পদ্মা সেতুর জন্য ‘রক্ত ও মাথা’ প্রয়োজন বলে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে ৮ জনকে আটক করা হয়েছে।

বুধবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত দেশের ৬ জেলা থেকে তাদের আটক করে র‍্যাব ও পুলিশ। 

চট্টগ্রাম মহানগরীর আনোয়ারা থানার তৈলার দ্বীপ থেকে শুক্রবার ভোরে পদ্মা সেতু নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে একজনকে আটক করেছে র‌্যাব।

আটক মো. আরমান হোসেন ওই এলাকার আবুল হাসেমের ছেলে।

র‌্যাব-৭ চাঁন্দগাও ক্যাম্পের কমান্ডার মেজর মেহেদী হাসান জানান, গত ৮ থেকে ১১ জুলাই আরমান তার ফেসবুকে ‘পদ্মা সেতুতে রক্তের প্রয়োজন’ বলে গুজব রটিয়ে বিভিন্ন ধরনের পোস্ট দিয়ে আসছিলেন। বিষয়টি আমরা নজরদারিতে রেখেছিলাম। শুক্রবার ভোরে তৈলারদ্বীপ এলাকায় অভিযান চালিয়ে আরমানকে আটক করা হয়।

তিনি বলেন, আরমান তার ফেসবুক পেজে পদ্মা সেতুর ছবির পাশাপাশি রক্ত ও কাটা মাথার ছবি পোস্ট করে লিখেছেন- “এই মাত্র পাওয়া খবর- গুজব নয় সত্যি, রক্ত চায় পদ্মা সেতু, ঘর ছাড়া শতাধিক পরিবার, রক্তের অভাবে বন্ধ হয়ে যাচ্ছে পদ্মা সেতুর কাজ, চারজন গায়েব- আতঙ্কে গ্রাম ছাড়া সাধারণ মানুষ, চুরির সময় হাতেনাতে ধরা…” এ ধরনের বিভিন্ন পোস্ট প্রচার করেছে।

আনোয়ারা থানার এএসআই ফারুক জানান, আটক আরমানকে শুক্রবার সকালে আনোয়ারা থানায় হস্তান্তর করে র‌্যাব। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

পদ্মা সেতু নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে কুমিল্লা জেলার লাকসামের আশাথী গ্রাম থেকে এক যুবককে আটক করেছে র‌্যাব।

আটক হায়াতুন্নবী ওই গ্রামের মো. আব্দুল খালেকের ছেলে।

কুমিল্লা র‌্যাব-১১ এর ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার প্রণব কুমার জানান, নবী লাকসাম নামের ফেসবুক আইডি ব্যবহার করে জনমনে আতঙ্ক সৃষ্টি করতে পদ্মা সেতু নিয়ে গুজব ছড়ায়। এমন অভিযোগে শুক্রবার ভোরে তাকে প্রযুক্তির সহায়তায় অবস্থান নিশ্চিত করে আটক করা হয়।

পদ্মা সেতুর নির্মাণ নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে নড়াইল থেকে বৃহস্পতিবার বিকেলে এক যুবককে আটক করেছে র‌্যাব।

আটক শহিদুল ইসলাম সোহেল জেলার লোহাগড়ার শালনগর ইউপির মাকড়াইল গ্রামের খশরু মোল্লার ছেলে।

লোহাগড়া থানার ওসি মোকাররম হোসেন জানান, র‌্যাব- ৬ এর একটি দল সোহেলকে আটক করে লোহাগড়া থানায় সোপর্দ করে। সোহেল ফেসবুকের মাধ্যমে পদ্মা সেতু নির্মাণে মাথা লাগবে এমন গুজব ছড়াচ্ছিল।

এ ঘটনায় লোহাগড়া থানায় তথ্য প্রযুক্তি আইনে মামলা হয়েছে।

পদ্মা সেতু নিয়ে গুজব ছড়ানোয় রাজবাড়ীর পাংশা থেকে এক কিশোরকে আটক করেছে র‌্যাব।আটক মো. পার্থ আল হাসান রাজবাড়ীর পাংশার আব্দুস সালামের ছেলে।

র‌্যাব-৮ এর ফরিদপুর কোম্পানি অধিনায়ক মেজর নাজমুল আরেফিন পরাগ জানান, পদ্মা সেতু নিয়ে গুজব, ভুয়া ও ভিত্তিহীন খবর প্রচার করতো পার্থ। বুধবার তদন্ত করে নিশ্চিত হয়ে তাকে আটক করা হয়। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

পদ্মা সেতু নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে চাঁদপুরে বৃহস্পতিবার রাতে তিনজনকে আটক করেছে পুলিশ।

আটকরা হলো- জেলার ইসলামপুর গাছতলা এলাকার সেলিম গাজীর ছেলে সাজ্জাদ গাজী, ফরিদগঞ্জ কাসারা এলাকার আব্দুল মান্নান ভূঁইয়ার ছেলে সায়েম ভূঁইয়া, বাঘড়াবাজার এলাকার মোখলেস হাওলাদারের ছেলে আবু খালেক রতন।

চাঁদপুর সদর মডেল থানার ওসি মো. নাসিম উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

পদ্মা সেতু নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে মৌলভীবাজার থেকে ফারুক (৫০) নামের একজনকে আটক করা হয়েছে।

শুক্রবার দুপুরে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান এসব তথ্য নিশ্চিত করেন।