শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

পৃথিবী ছাড়িয়ে চাঁদের বুকে ফোরজি নিয়ে যাচ্ছে নকিয়া

চাঁদে ফোরজি নেটওয়ার্ক স্থাপন করতে যাচ্ছে ফিনল্যান্ডের বৃহত্তম কনজ্যুমার ইলেক্ট্রনিক্স নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া। মূলত নাসার ৩৭০ মিলিয়ন ডলারের একটি প্রকল্পে ১৪. ১ মিলিয়ন ডলারের কাজ পেয়েছে প্রতিষ্ঠানটি।

নাসার চাঁদে নভোচারী পাঠানোর প্রকল্পের আওতায় সেখানে ফোরজি/এলইটি কমিউনিকেশন সিস্টেম তৈরি করবে নকিয়া। পৃথিবীতে ফাইভজি নেটওয়ার্ক চালু থাকলেও সেখানে ফোরজি স্থাপন করা হচ্ছে কেন? প্রশ্ন অনেকেরই। তবে এর ব্যাখ্যাও দিয়েছে নকিয়া।

জানা গেছে, ফাইভজি নেটওয়ার্কের সিগনাল খুব কম দূরত্ব অতিক্রম করতে পারে। ফোরজির নেটওয়ার্কের ক্ষেত্রে এমন সীমাবদ্ধতা নেই। ফলে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টার (আইএসএস), লুনার  রোভার ও নভোচারীর মধ্যে যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে ফোরজি নেটওয়ার্কের মাধ্যমে।

ফোরজির সাহায্যে চন্দ্রপৃষ্ঠের হাই ডেফিনিশনের ভিডিও স্ট্রিমিংও করা যাবে বলে জানায় নকিয়া। এই ফোরজি নেটওয়ার্ক অ্যানালগ নেটওয়ার্কের চেয়ে অনেক বেশি শক্তি সাশ্রয়ী এবং এর মাধ্যমে ভবিষ্যতের মহাকাশ যোগাযোগের নতুন দ্বার উন্মোচিত হবে বলে মনে করেন পিটিসিএসআইআইএন এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী রবার্ট বুমে।

নকিয়ার নর্থ আমেরিকান শাখা এই প্রকল্পে কাজ করবে। চাঁদে নভোচারী পাঠানো হবে ২০২৪ সালে। তবে প্রকল্পটি ২০২৮ সাল পর্যন্ত চলমান থাকবে। অর্থাৎ এই চার বছর চাঁদে গবেষণার কাজে ফোরজি নেটওয়ার্ক ব্যবহৃত হবে।

Please follow and like us:
RSS
Follow by Email