মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

পেঁয়াজ সমস্যার সমাধান অচিরেই : প্রধানমন্ত্রী

সাম্প্রতিক সময়ে পেঁয়াজ নিয়ে শুরু হওয়া সমস্যার সমাধান অচিরেই হয়ে যাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   বিপুল আমদানির তথ্য জানিয়ে পেঁয়াজের বাজার কয়েকদিনের মধ্যে স্বাভাবিক হয়ে আসার আশা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাজার সহনীয় করতে ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে বলে জানান তিনি।

আরও ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হচ্ছে বলেও তিনি জানান। ন্যাম সম্মেলনে অংশগ্রহণ নিয়ে আজ মঙ্গলবার গণভবনে সংবাদ সম্মেলনে তিনি এক সাংবাদিকের প্রশ্নে বলেন, পেঁয়াজ নিয়ে চিন্তার কিছু নেই।  দুই-চার দিনের মধ্যে দাম কমবে।

এসময় রসিকতাচ্ছলে শেখ হাসিনা বলেন, পেঁয়াজ না খেলে কী হয়? পেঁয়াজ ছাড়াও তো রান্না হয়।  আমি নিজেও তো করি।  পেঁয়াজের মজুদের বিষয়ে তিনি বলেন, কারা পেঁয়াজ মজুদ করছে। মজুদ করে সরকারকে বেকায়দায় ফেলে কতদিন রাখা যাবে? পেঁয়াজ তো পঁচে যাবে। বেশিদিন তো রাখা যাবে না।  গত সেপ্টেম্বরে ভারত রপ্তানি বন্ধ করার পর থেকে বাংলাদেশের পেঁয়াজের বাজার অস্থির। পরিস্থিতি সামাল দিতে তখন মিয়ানমার, মিশর, তুরস্ক থেকে আমদানি শুরু করে সরকার। এছাড়া টিসিবির মাধ্যমে বিক্রি এবং আড়তগুলোতে অভিযানের পর দাম কিছুটা কমলেও গত কয়েকদিনে দাম বেড়ে এখন ১২০ টাকায় উঠেছে কেজি।

সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ছাড়াও সরকারের মন্ত্রী এবং আওয়ামী লীগের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।