সোমবার ১ জুন ২০২০ ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

‘পোশাকখাতে প্রবৃদ্ধি কমে যাওয়ায় প্রতিযোগিতা বেড়েছে’

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পোশাকখাতে প্রবৃদ্ধি কমে যাওয়ায় প্রতিযোগিতা বেড়েছে। বায়ারদের মতে, দামের কারণে সেই প্রতিযোগিতায় যেতে পারছি না। সমাধানের জন্য সবদিকেই চেষ্টা করতে হবে। ব্যবসায়ীরা সরকারের কাছে যে সাহায্য চেয়েছে সেগুলো ছাড় দিলে আমাদেরও প্রতিযোগিতা বাড়বে।

বুধবার সচিবালয়ে বানিজ্য মন্ত্রণালয়ে ব্যবসায়ী নেতাদের সঙ্গে গার্মেন্ট শিল্পের বিদ্যমান সমস্যা নিয়ে সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিযোগিতা বাড়ানোর জন্য কিছু সুবিধা দরকার। যদি ৭ বা ১০ দিন ক্লিয়ারেন্স পেতে সময় লেগে যায় এবং বায়ার যদি দেখে শিডিউল টাইমের চেয়ে ২০ থেকে ২৫ দিন বেশি সময় লাগে তাহলে দামে ছাড়ের প্রশ্ন আসে না। এসব কারণে অনেক ফ্যাক্টরিকে বিমানে পণ্য পাঠাতে হয়। একবারে পণ্য পাঠাতে সে বছরের সব লাভ চলে যাবে।

এ সমস্যার সমাধানের জন্য সরকার বিবেচনা করবে উল্লেখ করে তিনি বলেন,  ফ্যাক্টরিগুলোর কাছে আবেদন, আন্ডারকাট না করে ব্র্যান্ড ভালো করা দরকার, বাজারে গ্লোবাল পরিচিতি বাড়ানো দরকার। এছাড়া কোয়ালিটির ব্যাপারে গুরুত্ব দেয়া জরুরি। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা আশাবাদী, সামনের দিনগুলোতে এগিয়ে যাবো আমরা।

Please follow and like us:
RSS
Follow by Email