শনিবার ৮ অগাস্ট ২০২০ ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রতিবন্ধীদের পাশে সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে-মনোরঞ্জন শীল গোপাল এমপি

মোঃ রশিদুল ইসলাম টিপু, কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি ॥ জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, অটিজম আক্রান্ত শিশুরা সুস্থ পরিচর্যা পেলে স্বাভাবিকভাবে জীবনে সকলের সঙ্গে মিলে চলতে পারবে। তারা কোন একটি বিশেষ ক্ষেত্রে পারদর্শী হয়, এদের মাঝে যে সুপ্ত জ্ঞান এবং প্রতিভা থাকে, সেটাকে কাজে লাগাতে হবে। তাদেরকে কেউ যেন বোঝা মনে না করে। প্রতিবন্ধীদের মেধাকে কাজে লাগানোর ক্ষেত্রে সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে। প্রতিবন্ধীদের জন্য সরকার এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আধাঘন্টা সময় বাড়িয়ে দিয়েছে।

৫ ডিসেম্বর কাহারোল উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন, উপজেলা সমাজ সেবা কার্যালয় ও উত্তরণ প্রতিবন্ধী সংস্থার আয়োজনে এবং সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) ও মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) এর সহযোগিতায় ২৮তম আন্তর্জাতিক ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

দিবসটি উপলক্ষ্যে প্রতিবন্ধীদের মাঝে ৫টি হুইল চেয়ার, ১টি ট্রাই সাইকেল, ২টি এ্যালবো ক্রাচ, ২টি অক্সিলারি ক্রাচ, টয়লেট চেয়ার, স্ট্যান্ডিং  ফ্রেম, কর্ণার চেয়ার, ওয়ার্কার ২ সেট, ফোল্ডিং ওয়ার্কার ও হেয়ারিং এইড বিতরণ করেন প্রধান অতিথি এমপি গোপাল।

তিনি আরো বলেন, বর্তমানে সরকার ১০ লাখ প্রতিবন্ধী ব্যক্তিকে মাসিক ৭০০ টাকা হারে ভাতা প্রদান করছে এবং সেন্সাস রিপোর্ট অনুযায়ী দেশে এখন ১৪ লাখ প্রতিবন্ধী জনগোষ্ঠী রয়েছে। যারা আগামীতে ভাতার আওতায় আসবে।

উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুক, উপজেলা সমাজসেবা অফিসার রাজীব কুমার বাগচী ও কাহারোল থানার কর্মকর্তা মনোজ কুমার রায়।

এর আগে কাহারোল উপজেলার ২ নং রসুলপুর ইউনিয়নের বাহারপুর কাঠালবাড়ী হরিমন্দির প্রাক প্রাথমিক শিক্ষা কেন্দ্রের বার্ষিক মূল্যায়ন পরীক্ষা পরিদর্শন করেন এমপি গোপাল।

Please follow and like us:
RSS
Follow by Email