বৃহস্পতিবার ২০ জুন ২০১৯ ৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

প্রেরণায় নারীর গল্প নিয়ে নাটক

আগামী ৮ মার্চ বিশ্ব নারী দিবসে ‘প্রেরণায় নারীর গল্প’ নিয়ে নাটক নির্মাণ ও প্রচার করবে আরটিভি। এই উপলক্ষে আজ রোববার (৬ জানুয়ারি) সকালে রাজধানীর কাওরান বাজারে আরটিভি কার্যালয়ে তিন নারী নির্মাতার সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়। তিন নারী নির্মাতা হলেন চয়নিকা চৌধুরী, শ্রাবণী ফেরদৌস ও প্রীতি দত্ত। চ্যনেলটি গত বছরের বিশ্ব নারী দিবসেও এই আয়োজনটি করে।

নাটক তিনটির কাহিনি রচনা করা হবে প্রতিকূল পরিস্থিতি অথবা কঠিন সংগ্রামরত নারীদের জীবনী নিয়ে। যারা মানবেতর জীবন-যাপন করেও সাফল্য অর্জন করে নানা ক্ষেত্রে তাদের খুঁজে বের করা হবে। তবে এসব নারীদের খুঁজে বের করতে পারবে যে কেউ। তারা এসব নারীদের গল্প লিখে পাঠাবে আরটিভি কর্তৃপক্ষের কাছে। তারাই যাছাই-বাছাই করে চিত্রনাট্য রচনার মধ্যে দিয়ে নির্মাতাদের হাতে তুলে দিবে। তারপর নির্মিত নাটক তিনটি আরটিভিতে প্রচার হবে আগামী ৮, ৯ ও ১০ মার্চ।

নির্মাতাদের সঙ্গে চুক্তিপত্রে স্বাক্ষর করেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান। তার সাথে উপস্থিত ছিলেন চ্যানেলটির অনুষ্ঠান প্রধান দেওয়ান শামসুর রকিব, মার্কেটিং এজিএম মো. মোজাম্মেল হোসেন, প্রোগ্রাম এজিএম সৈয়দ সাবাব আলী আরজু প্রমুখ।

এ প্রসঙ্গে সৈয়দ আশিক রহমান বলেন, ‘আমরই প্রথম কঠিন সংগ্রামরত নারীদের জীবনী নিয়ে নাটক নির্মাণের সিদ্ধান্ত নিই। সেটা গত বছর থেকেই কার্যকর করি। এবারও কার্যক্রমটি সাফল্যজনকভাবে সম্পন্ন করতে আগে থেকেই প্রস্তুতি নিলাম। তাই সবার অবস্থান থেকে সহযোগিতা কামনা করি’।

প্রতিকূল পরিস্থিতি অথবা কঠিন জীবন সংগ্রামের মধ্য দিয়ে যাওয়া নারীদের জীবনের গল্প লিখে পাঠাতে পারেন যে কেউ। গল্পটি লিখতে হবে ৭০০ শব্দের মধ্যে। পাঠাতে হবে আগামী ২০ জানুয়ারির মধ্যে rtvprogram@rtvbd.tv এই ঠিকানায়।