শনিবার ১০ ফেব্রুয়ারী ২০১৮ ২৮শে মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

ফারমার্স ব্যাংক লুটপাট করেছে প্রতিষ্ঠাতারাই: অর্থমন্ত্রী

ফারমার্স ব্যাংকের প্রতিষ্ঠাতারাই ব্যাংকটিকে লুটপাট করে শেষ করে দিয়েছেন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ব্যাংকটির বিপর্যয়ের জন্য এর প্রতিষ্ঠাতাদের দায়ী করে অর্থমন্ত্রী বলেছেন, এই প্রতিষ্ঠাতারাই ব্যাংকটিকে লুটপাট করে শেষ করে দিয়েছে।

আজ বৃহস্পতিবার সিলেটে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান। এর আগে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ৪৩ তম শাখা উদ্বোধন করেন তিনি।

আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘লুটপাটে ফারমার্স ব্যাংক শেষ হয়ে গেছে। এই ব্যাংক এখন বাংলাদেশ ব্যাংকের কেয়ারে আছে, ব্যাংকটির ঘুরে দাঁড়াতে সময় লাগবে।

২০১২ সালে রাজনৈতিক বিবেচনায় ফারমার্স ব্যাংকের অনুমোদন দেয়া হয়। কার্যক্রম শুরুর পরই ব্যাংকটি অনিয়মে জড়িয়ে পড়তে থাকে। আস্থার সংকট তৈরি হলে আমানতকারীদের অর্থ তোলার চাপ বাড়ে।

পরিস্থিতির অবনতি হলে সম্প্রতি ব্যাংকটির চেয়ারম্যান পদ ছাড়তে বাধ্য হন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীর ও নিরীক্ষা কমিটির চেয়ারম্যান মাহাবুবুল হক চিশতী। পরিচালক পদ থেকেও পদত্যাগ করেন তাঁরা।

এর মধ্য গেলো মঙ্গলবার ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম শামীমকেও অপসারণ করে বাংলাদেশ ব্যাংক।

এসব পরিবর্তনে ফারমার্স ব্যাংক ঘুরে দাঁড়াবে বলেও আশাবাদী অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘আমাদের দেশে কোন ব্যাংকের পতন হয় না। আমরা হতে দিই না।’

সম্প্রতি ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান মহীউদ্দীন খান আলমগীর ও ব্যাংকটির নিরীক্ষা কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী পদত্যাগ করেন। সর্বশেষ গত ১৯ ডিসেম্বর দায়িত্বে অবহেলা ও ব্যবস্থাপনায় ব্যর্থতার দায়ে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম শামীমকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক।

%d bloggers like this: