শুক্রবার ৭ অগাস্ট ২০২০ ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে আন্দোলনকারী নেতৃবৃন্দের নামে এশিয়া এনার্জির মামলা দায়ের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে রাজপথ

শেখ সাবীর আলী ফুলবাড়ী (দিনাজপুর)প্রতিনিধি : এশিয়া এনার্জির প্রধান গ্যারি লাই এর গাড়ি ভাংচুরের ঘটনায় আন্দোলনকারী সংগঠন ফুলবাড়ী সম্মিলিত পেশাজীবী সংগঠনের আহবায়ক পৌর মেয়র মুরতুজা সরকার মানিকসহ তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার নেতৃবৃন্দের ১০ জনের নাম উল্লেখ্য করে ৭০ জনের নামে দিনাজপুর প্রধান শ্রেণী ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা দায়ের করার প্রতিবাদে আবারও আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার রাজপথ।
রোববার ১৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান, আগামী ২৭ ডিসেম্বর মহা সমাবেশের ডাক দিয়েছে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। মিথ্যা মামলা প্রত্যাহারসহ এশিয়া এনার্জির প্রধান গ্যারি লাইকে গ্রেফতার ও ফুলবাড়ীর এশিয়া এনার্জির অফিস গুটিয়ে নেয়াসহ ২০০৬ সালের ২৬শে আগস্ট আন্দোলনের মুখে তৎকালীন সরকারের সঙ্গে ফুলবাড়ীবাসীর সম্পাদিত ৬দফা চুক্তি বাস্তবায়নের দাবীতে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটি এসব কর্মসূচী ঘোষণা করেছে। আগামী ২৭ ডিসেম্বর নিমতলা মোড়ে মহা-সমাবেশকে সফল করার লক্ষ্যে ফুলবাড়ীতে চলছে বিক্ষোভ মিছিল ও উঠান বৈঠক।
এদিকে ফুলবাড়ীতে আবারও গণ আন্দোলনের ডাক দিয়েছেন পৌর মেয়র মুরতুজা সরকার মানিক। তিনি বলেন, ফুলবাড়ীবাসীর সঙ্গে সম্পাদিত ৬দফা চুক্তির বাস্তবায়ন করতে আবারও ফুলবাড়ীতে গণ আন্দোলন গড়ে তোলা হবে। তিনি ইতিমধ্যে সম্মিলিত পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধ করার জন্য গণ সংযোগ শুরু করেছেন।
উল্লেখ্য গত ২৬ নভেম্বর এশিয়া এনার্জির প্রধান গ্যারি লাই ফুলবাড়ীতে এসে এশিয়া এনার্জির কতিপয় কর্মচারী ও কোম্পানীর কমিশন ভোগী কিছু ব্যক্তির সঙ্গে মতবিনিময় করার প্রতিবাদে ফুলবাড়ী সম্মিলিত পেশাজীবী সংগঠন ও তেল গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটি ফুলবাড়ী নিমতলা মোড়ে সড়ক অবরোধ করে। এ সময় পৌর মেয়র মুরতুজা সরকার মানিক ১ ঘন্টার মধ্যে এশিয়া এনার্জির প্রধান গ্যারি লাইকে ফুলবাড়ী ত্যাগ করার আল্টিমেটাম দেন। কিন্তু ঐ সময়ের মধ্যে গ্যারি লাই ফুলবাড়ী ত্যাগ না করায় প্রায় ২ ঘন্টা পর ফুলবাড়ী তেল গ্যাস খনি সম্পদ রক্ষা কমিটি ও সম্মিলিত পেশাজীবী সংগঠনের নেতৃত্বে আন্দোলনকারী বিক্ষুব্ধ জনতা এশিয়া এনার্জির অফিস ঘেরাও করে। এ সময় বিক্ষুব্ধ জনতার হাতে এশিয়া এনার্জির প্রধান গ্যারি লাইয়ের বহনকৃত গাড়ি গ্লাস ভাংচুরের ঘটনা ঘটে। এই ভাংচুরের ঘটনাকে কেন্দ্র করে গত ৮ডিসেম্বর এশিয়া এনার্জির মাঠ কর্মকর্তা সাইদুর রহমান বাদী হয়ে সম্মিলিত পেশাজীবী সংগঠনের আহবায়ক মুরতুজা সরকার মানিক, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল, সদস্য সচিব জয়প্রকাশ গুপ্ত, সাবেক সদস্য সচিব এসএম নুরুজ্জামান, সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটির অন্যতম নেতা সফিকুল ইসলাম শিকদার, এমএ কাইয়ুম, প্রভাষক জারজিস আহম্মেদ, সঞ্জিব প্রসাদ জিতু ও কমল চক্রবর্তীর নাম উল্লেখ্য করে ৭০ জনকে আসামী করে দিনাজপুর প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন। যার মামলা নং-১৩৯ সি/২০১৪। এই মামলাটি দায়ের করার খবর ফুলবাড়ীতে ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ হয়ে উঠে আন্দোলনকারী সংগঠনসহ আন্দোলনকারী ফুলবাড়ীবাসী। এর পর থেকে ফুলবাড়ীতে প্রতি সন্ধ্যায় চলছে বিক্ষোভ মিছিল এবং তেল গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটির ২৭ ডিসেম্বর ডাকা মহা-সমাবেশকে সফল করতে শুরু করেছেন পথসভা ও উঠান বৈঠক। এরই মধ্যে আন্দোলনকারীদের দাবী পূরণ না হলে আবারও ২০০৬ সালের ২৬ আগস্ট এর ন্যায় গণ আন্দোলন গড়ে উঠার সম্ভাবনা দেখা দিয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email