শনিবার ২৮ মার্চ ২০২০ ১৪ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

ফুলবাড়ী কলেজ মেলায় পুতুল নাচের নামে চলছে উলঙ্গ নৃত্য

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী শহিদস্মৃতি আদশ্য ডিগ্রী কলেজ মেলায় পুতুল নাচের নামে চলছে উলঙ্গ নৃত্য, নারী দেহের উম্মুক্ত প্রদর্শন। ঝুকে পড়ছে উঠতি বয়সের যুবক-কিশোরো, উদ্বিগ্ন হয়ে পড়েছে অবিভাবকেরা।

কলেজ মেলা থেকে ঘুরে এসে কয়েক জন দর্শক জানায় কলেজ মেলায় ১০/১২টি পুতুল নাচ বসেছে, সেখানে বাহিরের গেটে ছোট সার্কাস লেখা থাকলেও ভিতরে কোন সার্কাস খেলার আয়োজন নেই, তার বদলে কয়েক জন নারী নৃত্য শিল্পি রয়েছে, তারা নৃত্যর পাশাপাশি তাদের সমস্তদেহ উম্মুক্ত করে দর্শকদের সামনে তুলে ধরছে, সুদু তাই নয় তাদের শরিরের স্পর্শকাতর অঙ্গ ২০/৩০ টাকার বিনিময় দর্শকদের হাত দেয়ার সুযোগ করে দিচ্ছে। আর এই দৃশ্য দেখার জন্য স্কুল-কলেজ পড়ুয়া উঠতি বয়সের যুবক-কিশোরেরা উপচেপড়া ভিড় জমাচ্ছে পুতুল নাচের প্যান্ডেলে।

দর্শকদের এই অভিযোগ শুনে, গত সোমবার দিবাগত রাত ৮টায় সরেজমিনে মেলায় গিয়ে দেখা যায় পুতুল নাচের টিকিট কাউন্টারের সামনে উঠতি বয়সের যুবক-কিশোরেরা ভিড় জামাচ্ছে, খানিক দুর এগিয়ে গিয়ে দেখা যায় একটি পুতুল নাচের প্যান্ডেলের ভিতরে নাচ-গান চলছে, সাথে দর্শকদের ভিতরে যেতেই এক যুবক দৌড় দিয়ে চলে গেল প্যান্ডেলের ভিতরে সাংবাদিক এসেছে। এই খবর দেয়ার জন্য সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে গেল উলঙ্গ নৃত্য। দর্শকরা জানান সাংবাদিক আসার কথা শুনে খানিক সমায়ের জন্য পুতুল নাচের আয়জোকেরা উলঙ্গ নৃত্য বন্ধ রেখেছিল কিন্তু সাংবাদিক মেলা থেকে বের হয়ে আসা মাত্র আবার শুরু করে সেই উলঙ্গ নৃত্য।

এই বিষয়ে মেলা পরিচালনা কমিটির কর্মকর্তা ফুলবাড়ী শহিদ স্মৃতি আদর্শ ডিগ্রী কলেজ এর উপাধক্ষ্য শাহ মোহাঃ আব্দুল কুদ্দুস এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন অনেকে এই অভিযোগ করেছে, আমরা উলঙ্গ নৃত্য বন্ধ করার ব্যাবস্থা নিচ্ছি।

উলে­খ্য গত ১৮ জানুয়ারী থেকে শুরু হয়েছে, ঐতিহ্যবাহী ফুলবাড়ী শহিদ স্মৃতি আদশ্য ডিগ্রী কলেজ পশু মেলা। এই মেলাটি ১৯৬৩ সাল থেকে কলেজের উন্নায়নের জন্য হয়ে আসছে, এরেই ধারাবাহিকতায় এই বারেও বাংলা ৫ মাঘ মোতাবেক ১৮ জানুয়ারী থেকে শুরু হয় এই ঐতিহ্যবাহী মেলাটি। কিন্তু মেলায় বিভিন্ন পশু বেচাকেনার পাশাপাশি মেলায় আগত দর্শকদের আনন্দ বিনোদনের জন্য বসছে যাত্রা-সার্কাস এর পাশাপাশি শুরু হয় পুতুল নাচ। দর্শকদের অভিযোগ, মেলা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে পুতুল নাচের নামে শুরম্ন হয় উলঙ্গ নৃত্য তারা প্রতিযোগীতায় নামে কে কত উলঙ্গ হয়ে দর্শকদের কাছে টানতে পারে।

এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন আমি বিষয়টি শুনেছি তাই পুলিশকে নির্দেশ দিয়েছি যে এই উলঙ্গ নৃত্য দিবে তাকেই ধরে নিয়ে আসতে এবং তাদের বিরম্নদ্ধে আইনানুগ ব্যাবস্থা নিতে।

এদিকে কলেজ মেলায় উলঙ্গ নৃত্য দেয়ায় ফুসে উঠেছে ফুলবাড়ীর সচেতন মহল তারা অবিলম্বে উলঙ্গ নৃত্য বন্ধ করার জন্য প্রসাশনের প্রতি অনুরোধ জানিয়েছেন।

Please follow and like us:
RSS
Follow by Email