সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

বছরের প্রথম দিনের ক্লাস বর্জন করে বিক্ষোভ হংকংয়ের শিক্ষার্থীদের

হংকংয়ে চলমান সরকার বিরোধী বিক্ষোভের প্রতি সংহতি জানিয়ে বছরের প্রথম দিনের ক্লাস বর্জন করেছে মাধ্যমিক বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার আঞ্চলিক রাজনৈতিক দল দেমোসিস্তো ও একাধিক ছাত্র সংগঠনের উদ্যোগে এ ক্লাস বর্জন কর্মসূচি পালিত হয়।

কর্মসূচির উদ্যোক্তারা জানায়, দুই শতাধিক মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় দশ হাজার শিক্ষার্থী নতুন বছরের প্রথম ক্লাস বর্জন করেছে। পরে তারা হংকং শহরের এডিনবার্গ চত্বরে সমবেত হয় ও শান্তিপূর্ণ ভাবে বিক্ষোভ পালণ করে।

সংবাদমাধ্যম জানায়, ধারাবাহিক বিক্ষোভের অংশ হিসেবে দুই দিনের টানা হরতাল ও বিশাল সমাবেশের ডাক দেয়া হয়েছে, এর মধ্যেই শিক্ষার্থীরা এ ক্লাস বর্জন কর্মসূচি পালন করলো।

সম্প্রতি পুলিশের সঙ্গে সংঘর্ষে এক বিক্ষোভকারী চোখে গুরুতর আঘাত পান। অনেক শিক্ষার্থীকেই চোখে কাপড় বেঁধে তার প্রতি সংহতি জানাতে দেখা যায়। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে একাধিক ছবিতে দেখা যায়, অনেক মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের সামনেই শিক্ষার্থীরা মানববন্ধন করছে। 

কর্মসূচিতে অংশ নেওয়া সাম সুই পো নামে এক শিক্ষার্থী সংবাদমাধ্যমকে জানায়, বিক্ষোভে সংহতি জানিয়ে ক্লাস বর্জনের কারণে যদি কোনো রকম শাস্তিমূলক পরিণতি হয়, তার জন্য আমি প্রস্তুত।  

চীনের কেন্দ্রীয় সরকারের সঙ্গে মতানৈক্যে বিভিন্ন ইস্যুতে সংস্কারের দাবিতে টানা ১৩ সপ্তাহের বেশি সময় ধরে হংকংয়ে বিক্ষোভ চলছে। এ নিয়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে একের পর এক সংঘর্ষ ঘটেই চলেছে। চীন ক্রমবর্ধমান এ বিক্ষোভ নিয়ন্ত্রণে রীতিমত হিমশিম খাচ্ছে।