বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

বজ্রপাতের আধঘণ্টা আগেই সতর্ক করবে অ্যাপ!

বজ্রপাতের কারণে প্রতিবছর অসংখ্য মানুষের প্রাণহানি ঘটে। প্রতিনিয়ত এর ফলে মৃত্যু ও আহতের ঘটনা বাড়ছে। ভয়ঙ্কর এই প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে বাঁচতে এবার অ্যান্ড্রয়েড অ্যাপ এনেছে ভারতের পুণের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেটিয়োরোলজির (আইআইটিএম) বিজ্ঞানীরা। তাদের দাবি, ‘দামিনী’ নামের এই অ্যাপটি মুঠোফোনে ইন্সটল করা থাকলে বজ্রপাতের ৩০ মিনিট আগেই সতর্ক করে দেবে।

এ প্রসঙ্গে আবহবিদ সঞ্জয় ভেলাবে জানিয়েছেন, নির্দিষ্ট জায়গায় বজ্রপাত হওয়ার আধ ঘণ্টা আগে এই অ্যাপ ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠাবে।

যে কেউ গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এরপর ব্যবহারকারীদের প্রয়োজনীয় তথ্য জানাতে হবে। যেমন নাম, ফোন নম্বর, এলাকা ইত্যাদি।

সাধারণত দুই ভাবে বজ্রপাত হয়। একটি হয় মেঘের মধ্যেই, অপরটি মেঘ থেকে একদম মাটি স্পর্শ করে যায়। এ ক্ষেত্রে দ্বিতীয়টিই প্রাণঘাতী। তবে বজ্রপাত মেঘের মধ্যেই হোক কিংবা মাটিতে এসে স্পর্শ করুক ‘দামিনী’ অ্যাপ সেই সমস্ত তথ্য আপনাকে আগেই দিয়ে দেবে।

এ ব্যাপারে আলিপুর আবহাওয়া দপ্তরের সহ-কর্মকর্তা ড. সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আপনার বর্তমান অবস্থান থেকে ২০ থেকে ৪০ কিলোমিটারের মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে কি না তা বলে দেবে ওই অ্যাপ। অ্যাপটির পূর্বাভাস বার্তা আপনার ওই নির্দিষ্ট স্থানে অবস্থানকালীন সময় থেকে আগামী ৩০ মিনিটের জন্য প্রযোজ্য। পরবর্তী সময়ের জন্য ক্রমাগত আপডেট দেবে দামিনী।’

আবহাওবিদদের তথ্য মতে, চলতি বছর বজ্রপাতে ভারতে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। বহু জায়গায় পর পর কয়েকদিন বজ্রপাত হয়েছে। প্রতি বছর ভারতে বজ্রপাতে মারা যান প্রায় দুই হাজার মানুষ। তাই এই অ্যাপ বজ্রপাতে মৃত্যুর হাত থেকে মানুষকে বাঁচানোর জন্য কাজে লাগবে বলে মনে করা হচ্ছে।

Please follow and like us:
RSS
Follow by Email