শনিবার ২৮ মার্চ ২০২০ ১৪ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

বাংলাদেশের মানবাধিকার হুমকির মুখে পড়েছে

Humanবাংলাদেশের মানবাধিকার হুমকির পড়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। সংস্থাটির ‘বিশ্ব প্রতিবেদন-২০১৪’ শীর্ষক প্রতিবেদনে ২০১৩ সালে বাংলাদেশের মানবাধিকার উল্টো দিকে ধাবিত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

বলা হয়েছে, নাগরিক সমাজ, মিডিয়া আর রাজনৈতিক প্রতিপক্ষের ওপর কঠোর অভিযান চালিয়েছে সরকার। সহিংস বিক্ষোভ আর প্রতিরোধযোগ্য একাধিক কারখানা বিপর্যয়ে বাংলাদেশের পণ্ড এক বছর হিসেবে আখ্যায়িত করা হয়।

এতে আরো বলা হয়, প্রতিবাদকারীদের বিরুদ্ধে কর্তৃপক্ষ প্রায়ই সহিংস এবং অবৈধ পন্থা অবলম্বন করেছে। আইন শৃঙ্খলা বাহিনীর হাতে বেআইনি মৃত্যুর বিশ্বাসযোগ্য অভিযোগের বিষয়ে কোনপ্রকার তদন্তকাজ শুরু করতে ব্যর্থ হয়েছে কতৃপক্ষ। কারখানা বিপর্যয়ে প্রাণহানীর একাধিক ঘটনার পর শ্রমিকদের অধিকার রক্ষার্থে গৃহিত পদক্ষেপ আন্তর্জাতিক মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়নি।

প্রতিবেদনে হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড এডামস বলেন, বাংলাদেশের জন্য গত বছর ছিল মর্মান্তিক। রাজনৈতিক অস্থিরতার ফলে প্রতিবাদকারী, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য আর সাধারণ মানুষেরা অনর্থক প্রাণ হারিয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email