বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

“বাংলাদেশ গ্রীণ প্রিজার্ভ সোসাইটি” বজ্রপাতে প্রাণহানী রোধকল্পে তালের বীজ সংগ্রহ ও রোপনের উদ্যোগ গ্রহণ করেছে

মোঃ নুর ইসলাম, দিনাজপুর ॥ বাংলাদেশ গ্রীণ প্রিজার্ভ সোসাইটি কাজ করছে উদ্ভিদ সংরক্ষণ ও বনায়ন কার্যক্রমকে সমৃদ্ধ করণে। গত ১২ সেপ্টেম্বর হতে ক্রমান্বয়ে শহরের বিভিন্ন স্থানে তালের বীজ রোপণ করে চলেছে বাংলাদেশ গ্রীণ প্রিজার্ভ সোসাইটি।
সাম্প্রতিক গবেষনায় জানা যায় তালগাছ উঁচু উদ্ভিদ হওয়ায় তা বজ্রপাতে ক্ষয়-ক্ষতি কমাতে সাহায্য করে। গবেষকেরা দেশে তালগাছ রোপনের পরামর্শ প্রদান করায় সংগঠনটির সদস্য কর্তৃক বিভিন্ন স্থান থেকে তাল বীজ সংগ্রহ করা হয়। দিনাজপুরের মহারাজাদের ঐতিহাসিক গো-চারণ ভূমি টিকরি মাঠের বিস্তৃর্ণ ফাঁকা মাঠে পূনর্ভবা নদীর তীর জুড়ে রোপন করা হয় তাল বীজ। এসময় বাংলাদেশ গ্রীণ প্রিজার্ভ সোসাইটির সভাপতি মকিদ হায়দার শিপন, সহ-সভাপতি আনোয়ার শাহাদাত মানিক, সাধারণ সম্পাদক মোসাদ্দেক হোসেন, ব্যাবসায়ী হাবিবুর রহমান, গোলাম মোস্তফা, সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শাহনাজ পারভীন, শিক্ষার্থী শতাব্দি রায় উপস্থিত ছিলেন।
টিকরির মাঠঃ টিকরির মাঠ একটি ঐতিহাসিক মাঠ। দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানের থেকে দশ গুণ বৃহৎ এ মাঠটি দিনাজপুর সদর উপজেলার উলিপুর নামক গ্রামে পূনর্ভবা নদীর তীরে অবস্থিত। দিনাজপুরের মহারাজাগণ গো-চারণ ভূমি হিসেবে ব্যবহার করতেন। এখনো এ মাঠটি গো-চারণ ভূমি হিসেবেই ব্যবহৃত হয়ে আসছে। উক্ত সংগঠনের পক্ষ থেকে দিনাজপুরের দশ হাজার তালবীজ বপনের একটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Please follow and like us:
RSS
Follow by Email