রবিবার ১ নভেম্বর ২০২০ ১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

বাজারে নিত্য-প্রয়োজনীয় কাচাঁ শাক-সবজী কিনতে বিপাকে পড়ছে নিন্ম আয়ের মানুষ

আকাশ, দিনাজপুর ॥ কথিত পল্লী গীতীতে একটি গান রয়েছে চাকুরী নেই বুড়ো বাবার, বসে বসে খাচ্ছে খাবার। দিনাজপুর উপশহরের বাস্তবতাটা হলো চাকুরী থাকলেও কাচাঁ সবজী কিনতে মাথায় হাত দিয়ে বসে বসে ভাবতে হচ্ছে কোন কাচাঁদ্রব্য টা আমি কিনবো । নিজের ইচ্ছা শক্তি বিসর্জন দিয়ে নির্ভর করে থাকতে হয় আজ কোন জিনিসটার দাম কম। সেটাই নিয়ে গিয়ে রান্না করে খেতে হবে। এটা কোন সিনামার গল্প নয় দিনাজপুর উপশহর ৯ নং ওয়ার্ডের মিস্ত্রি পাড়ার বাসিন্দা শহিদুল ইসলামের পবিবারের বাস্তব চিত্র।

পেশায় শহিদুল ইসলাম একজন দিনমুজুর, রাজমিস্ত্রি কাজ করে চলে তার সংসার। শিক্ষাগত যোগ্যতা না থাকায় বড় ছেলেও একি পেশা বেছে নিয়েছেন। ভালোই চলত তাদের পরিবার। তবে কোভিড করোনা ভাইরাস লকডাউনে কাজ বন্ধ থাকায় দুস্থতার সাথে যুদ্ধ করে বেঁচে আছে পরিবার টি। এখন স্বাভাবিক থাকলেও দ্রব্য মুল্য বৃদ্ধি পাওয়ায় শহিদুলের মত আনেক পরিবার হিমসিম খেয়ে যাচ্ছে।

১৪ অক্টোবর ২০২০ বুধবার সন্ধ্যয় জেলা প্রশাসকের পক্ষ হতে মাইকিং শোনা যায় আলু -৩০ টাকার বেশি বিক্রয় করতে পারবে না। তাই শুনে সস্থির শ্বাস ফেলেছিল দিনাজপুরবাসী। অথচ আজ ১৫ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার বাজারের চিত্র পুরোটাই উল্টো। বাহাদুর বাজার,অস্থায়ী বাজার বড়মাঠ ও উপশহর ৩ নং বাজারে আলু-৪৫ টাকা কেজি, পেয়াজ-৯০ কেজি,করলা-৮০,পটল-৮০,সিম-১২০টাকা কেজি,পেঁপেঁ-৩৫ টাকা কেজি,পুইশাক-২৫ টাকা আটি,লাউ শাক-২০ টাকা।

উপশহর ৩ নং বাজার কাচাঁমাল ব্যবসায়ী ওবাইদুর রহমানের কাছে দাম বেশি কেন ? জানতে চাইলে তিনি বলেন, আমরা বাহাদুর বাজার আরদ থেকে আলু ১৬০০ টাকা মন কিনেছি। যা ৩৮ থেকে ৪০ টাকা কেজি কেনা পড়েছে । বেচঁবো কত আপনি বলেন ?

উপশহর ৩ নং বাজার ব্যবসায়ী ফিরোজ কে জেলা প্রশাসকের পক্ষ হতে মাইকিং শুনার কথা জিজ্ঞাসা করলে, তিনি বলেন, মাইকিং করলে কি হবে তারা তো মনিটরিং করে না, তারা মনিটরিং করলে আমাদের জন্য ভালো হত। আমরা কম দামে কিনতাম তাহলে আমরাও কম দামে বিক্রি করতে পারতাম। সবজী ক্রেতা জয় কুমার রায় বলেন, আমি সময় স্বল্পতার কারণে বাহাদুরবাজার বা বড়মাঠে যেতে পারি না। সব সময় উপশহর ৩ নম্বর বাজারে আসি এখান থেকে বাজার করি। এখানে বাজার মনিটরিং না থাকায় প্রতিটি জিনিসপত্র-কাচাঁমাল থেকে মাছ-মাংস সব কিছুর দাম বেশি ।

Please follow and like us:
RSS
Follow by Email