শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ ২৯শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণের প্রাথমিক কাজ শুরু

বাবরি মসজিদ মামলার রায় হয়েছে মাত্র দুদিন হলো। এর মধ্যেই মসজিদের জায়গায় মন্দির নির্মাণের প্রাথমিক কাজ শুরু করে দিয়েছে ভারত।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়, বাবরি মসজিদ রায়ের দুদিনের মধ্যেই মন্দির নির্মাণের প্রাথমিক কাজ শুরু করে দিয়েছে কর্তৃপক্ষ। মসজিদটির জায়গায় মন্দির নির্মাণের জন্য সোমবার ট্রাস্ট তৈরির কাজ শুরু করেছে সরকার।

অর্থাৎ, এখনো মন্দিরের অবকাঠামোগত নির্মাণ শুরু হয়নি। তবে সেটা শুরু করার জন্য যে প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে তা শুরু করেছে ভারত সরকার। ফলে দ্রুতই মসজিদের জায়গায় মন্দিরের কাজ শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

সরকারি সূত্রের বরাত দিয়ে এনডিটিভি বলছে, মন্দিরের জন্য গঠিত বোর্ডে মন্ত্রণালয়ের উচ্চপদস্থ আমলারা থাকবে। তারাই ট্রাস্ট গঠন সম্পর্কে সিদ্ধান্ত নেবে। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে সতর্কতার সঙ্গে এগোনোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে ভারতের এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, ট্রাস্ট গঠনের বিষয়ে আইন মন্ত্রণালয় এবং অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে আইনি পরামর্শ নেওয়া হবে। মন্দির নির্মাণের কাজ যেন ভালোভাবে সম্পন্ন করা যায় সেজন্য সব পক্ষকে নিয়েই এগিয়ে যাওয়া হবে।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে হিন্দু-মুসলিমদের মধ্যে চলতে থাকা বাবরি মসজিদ নিয়ে বিরোধের নিষ্পত্তি হয়েছে। শনিবার (৯ আগস্ট) ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ৫ সদস্যের যৌথ বেঞ্চ বিরোধপূর্ণ জায়গাটি নিয়ে রায় প্রদান করে। এই রায়ে মসজিদের জায়গায় মন্দির নির্মাণ করতে নির্দেশ দেয় আদালত। একই সঙ্গে মসজিদের জন্য অন্য জায়গায় পাঁচ একর জমি দেওয়ার নির্দেশ দেয়।