রবিবার ৯ অগাস্ট ২০২০ ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বিদেশ যাওয়ার তীব্র প্রতিযোগিতা দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে : কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, করোনাভাইরাসের নেগেটিভ সনদ নিয়ে বিদেশ যাওয়ার তীব্র প্রতিযোগিতা দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

বুধবার জাতীয় সংসদ ভবনস্থ সরকারি বাসভবন থেকে এক ডিজিটাল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের কিছু মানুষ সংক্রমণ লুকিয়ে তথ্য গোপন করে চলাফেরা করছেন। শুধু তাই নয়, করোনা নেগেটিভ সনদ নিয়ে বিদেশে গিয়ে এয়ারপোর্টে পজিটিভ হিসাবে চিহ্নিত হচ্ছে।’

তিনি বলেন, ‘বিদেশে যাওয়ার তীব্র প্রতিযোগিতা এবং সত্য গোপন রাখায় বিদেশে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। দয়া করে কেউ এমন কাজ করবেন না। সংক্রমণ লুকাবেন না।’

সেতুমন্ত্রী বলেন, ‘লক্ষণ দেখা দিলে আইসোলেশনে থাকুন, চিকিৎসা নিন। আপনার তথ্য গোপনের সঙ্গে দেশের ইমেজ, লাখ লাখ প্রবাসীর ভাগ্য ও আপনার ভবিষ্যতও অনিশ্চয়তায় আবর্তিত হবে।’

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে ইতালিতে যাওয়া ৩৯ বাংলাদেশির শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার এক সপ্তাহ সব ধরনের ফ্লাইট স্থগিত করেছে দেশটির সরকার।

ওবায়দুল কাদের বলেন, করোনার নমুনা পরীক্ষার সনদ, প্লাজমা ডোনেশনসহ বিভিন্ন ক্ষেত্রকে ঘিরে এই সংকটে একশ্রেণীর অসাধু চক্র প্রতারণার আশ্রয় নিচ্ছে, মানুষ ঠকাচ্ছে। সরকার এ সকল প্রতারণা ও অনিয়মের বিরুদ্ধে অত্যন্ত কঠোর অবস্থানে। এই ধরনের প্রতারণা মানুষের অসহায়ত্ব নিয়ে নির্মম বাণিজ্য ছাড়া আর কিছু নয়।

এ সময় তিনি বলেন, ঈদের সংক্রমণ বিস্তার রোধে আমাদের সকলকে সচেতনতার জনযোদ্ধা হিসাবে কাজ করতে হবে। সমাগম এড়িয়ে চলতে হবে নিজের ও পরিবারের স্বার্থে।

সেতুমন্ত্রী বলেন, পশুর হাট, বাস, লঞ্চ টার্মিনাল, রেলস্টেশন, ফেরিঘাট, শপিংমল, কাঁচাবাজারসহ প্রতিটি স্থানে পারস্পরিক দূরত্ব বজায় রেখে, মাস্ক পরে, স্বাস্থ্যবিধি মেনে সুরক্ষা বলয় তৈরি করতে হবে।

তিনি বলেন, পরিবারের সঙ্গে ঈদ করার আনন্দ যাত্রা যেন বিষাদ যাত্রায় রূপ না নেয়, সেই বিষয়ে সচেতন থাকতে হবে সকলকে। ক্ষণিকের উদাসীনতা জীবনের চিরচেনা কোলাহল থেকে আমাদের নিঃশব্দ অচেনা জগতে নিয়ে যেতে পারে।

Please follow and like us:
RSS
Follow by Email