সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

বিদ্যালয়টি যেন জাতীয় পতাকা

আকতার হোসেন বকুল, জয়পুরহাট : জেলার পাঁচবিবি উপজেলার বাগজানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দরজা জানালা ও ঘরের রং করা হয়েছে বাংলাদেশের জাতীয় পতাকা লাল-সবুজের আদলে। জাতীয় পতাকার ন্যায় রং করা বিদ্যালয়টি দূর থেকে দেখতে বেশ চমৎকার লাগে। বৃটিশ আমলের নির্মিত তহসিল অফিস (কাচারী ঘর) ও বাগজানার কোল ঘেষেঁ বয়ে যাওয়া ছোট যমুনার নদীর পূর্ব পাশের্^ অবস্থিত এ বিদ্যালয়টি।
শনিবার সকাল সাড়ে ১০টায় সরেজমিনে গিয়ে দেখাযায়, প্রত্যেক শ্রেণীকক্ষে শিক্ষার্থী ও শিক্ষকরা প্রথম ক্লাশ নিচ্ছেন। শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপকরণ হিসাবে অফিস কক্ষসহ প্রতিটি শ্রেণীকক্ষে অনেক মনীষি ব্যাক্তিদের ছবি, ফুল, ফল, নদী, বাঘ ও হরিণসহ বিভিন্ন কিছুর ছবি আকাঁ আছে। এ শিক্ষা প্রতিষ্ঠানে মোট শিক্ষার্থী ২৬৪ জন ও শিক্ষক সংখ্যা ০৭ জন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কানিজ ফাতেমা বলেন, সরকারের শিক্ষা অধিদপ্তর থেকে বিদ্যালয় সংস্কারের জন্য অর্থ আসলে আমরা সব শিক্ষক ও বিদ্যালয় পরিচানা কমিটির সদস্যরা আলোচনার ও সবার পক্ষ থেকে কিছু অর্থ সহায়তার মাধ্যমে দরজা জানালা ও ঘরের রং জাতীয় পতাকা লাল-সবুজের মত করার সিদ্ধান্ত হয়। তিঁনি আরো বলেন, এ বিদ্যালয়ের শিক্ষার্থীদের পোশাকও আগে থেকেই পতাকার ন্যায় অর্থাৎ জামা সবুজ এবং প্যান্ট লাল নির্ধারন করা হয়।