রবিবার ১৬ ডিসেম্বর ২০১৮ ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

বিরলে ওয়ার্ল্ড ভিশনের কমিউনিটি ক্লিনিকে টয়লেট ও মেডিকের সংক্রান্ত যন্ত্রপাতি এর শুভ উদ্বোধন

সুবল রায়, বিরল (দিনাজপুর) প্রতিনিধি ঃ দিনাজপুরে বিরলে বুধবার উপজেলার ধর্মপুর ইউনিয়নের রাণীপুর কমিউনিটি ক্লিনিকে, নারী ও পুরুষের  আলাদা দুটি টয়লেট, ১টি ওয়াশ রুম ও ১০ প্রকার মেডিকের সংক্রান্ত যন্ত্রপাতি এর শুভ উদ্বোধন করা হয়েছে।

বিরল এপি, ওয়াল্ড ভিশন বাংলাদেশ কর্তৃক আয়োজিত, তাকেদা হেলদি ভিলেজ প্রজেক্ট কর্তৃক অর্থায়নে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার এ.বি.এম রওশন কবীর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা  ডা: ফজলুর রহমান, বিরল এপি ম্যানেজার সুজিত কস্তা ।

এছাড়া উপস্থিত ছিলেন উক্ত প্রজেক্ট এর কো-অর্ডিনেটর জনাব রিচার্ড তাপস দাস, প্রজেক্ট অফিসার পীযুষ কুমার চাকী ও ফ্যাসিলিটেটর।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন জনাব সামসুদ্দিন ইউপি মেম্বার ও সভাপতি, সিজি কমিটি-রাণীপুর কমিউনিটি ক্লিনিক।

প্রধান অতিথি বলেন, কমিউনিটি ক্লিনিক বর্তমান মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার এক যুগান্তকারী পদক্ষেপ। প্রদত্ত নারী ও পুরুষের জন্য আলাদা  টয়লেট দুটি ক্লিনিক এর সেবার মান বৃদ্ধিতে যথেষ্ট ভুমিকা পালন করবে। তিনি বাল্যবিবাহ বন্ধের জন্য উপস্থিত সবার সহযোগিতা কামনা করেন। বিশেষ অতিথি ডা: ফজলুর রহমান বলেন, ১০ প্রকারের মেডিকেল সংক্রান্ত যন্ত্রপাতি ক্লিনিকে প্রদান ও ওয়াশ রুম সহ দুটি ল্যাট্রিন স্থাপনের ফলে ক্লিনিকের অনেক পরিবর্তন হয়েছে। তিনি এ গুলোর সঠিক ব্যবহারের পরামর্শ প্রদান করেন।

সুজিত কস্তা বলেন, কমিউনিটি ক্লিনিকের মানদন্ডগুলো সঠিকভাবে বাস্তবায়নের জন্য আহবান করেন। নারী ও পুরুষের জন্য আলাদা দুটি টয়লেট ও ১০ প্রকারের মেডিকেল সংক্রান্ত যন্ত্রপাতি ক্লিনিকের ২টি মানদন্ড এবং এগুলোর সঠিক ব্যবহারে কিøনিকে আগত রোগী অবশ্যই উপকৃত হবেন।

রিচার্ড তাপস দাস বলেন মা ও শিশুর স্বাস্থ্যের উন্নয়নে তাকেদা হেলদি ভিলেজ প্রজেক্ট কাজ করে যাচ্ছে। মা ও শিশুর সেবার মান বৃদ্ধির জন্য,  প্রজেক্ট মেডিকেল সংক্রান্ত যন্ত্রপাতি ও নারী ও পুরুষের জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা করছে। গ্রামের রোগীদের ক্লিনিক মুখী করতে এগুলো যথেষ্ট ভুমিকা পালন করবে।

আলোচনা শেষে উপজেলা নির্বাহী অফিসার জনাব এ বি এম রওশন কবীর কমিউনিটি ক্লিনিক টয়লেটের শুভ উদ্বোধন করেন।

উল্লেখ্য, যে তাকেদা হেলদি ভিলেজ প্রজেক্ট এর দাতা সংস্থা তাকেদা ফার্মাসিউক্যাল কোম্পানী লিমিটেড, অর্থায়নে ওয়ার্ল্ড ভিশন জাপান ও বাস্তবায়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। প্রজেক্টটি মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে  বীরগঞ্জ উপজেলার ১৫টি কমিউনিটি ক্লিনিক ও বিরল উপজেলার ১২ কমিউনিটি ক্লিনিক এর অধীনে কাজ করছে। তাকেদা হেলদি ভিলেজ প্রজেক্ট  কর্তৃক বীরগঞ্জ  উপজেলায় ৩টি ও বিরল উপজেলায় ৩টি কমিউনিটি ক্লিনিক টয়লেট স্থাপন করা হয়েছে। প্রজেক্ট টি ক্লিনিকের সেবার মান বৃদ্ধির  জন্য সরকারকে সহযোগিতা করছে। ক্লিনিকে নারী ও পুরুষের জন্য আলাদা দুটি টয়লেট স্থাপনের ফলে মা ও শিশু রোগীরা অনায়াসে এটি ব্যবহার করতে পারবে, পানি ও টয়লেটের সমস্যা না থাকার ফলে তারা ক্লিনিকে এসে সেবা নিতে উৎসাহিত হবেন। এতে  জনগন সচেতন হবেন এবং সেবার মান ক্রমাগত বৃদ্ধি পাবে।