বৃহস্পতিবার ২৮ জানুয়ারী ২০২১ ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বিরামপুরে ইয়ুথলিড এ্যাডভোকেসি কর্মশালা

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের বিরামপুরে ভিএসও বাংলাদেশ প্রোজেক্টের আয়োজনে যৌতুক, বাল্য বিবাহ, লিঙ্গভিক্তিক সহিংসতা ও কমিউনিটি ক্লিনিকের বিভিন্ন সেবার মান উন্নয়নের উপর ইয়ুথলিড এ্যাডভোকেন্সি সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১১ টার সময় উপজেলা সভাকক্ষে উপজেলা জোতবানী ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মন্ডলের সভাপতিত্বে ও আবু সালেহের সঞ্চলনায় সভায় বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম মন্ডল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. মুহতারিমা নূরই-হাসিন, যুবউন্নয়ন কর্মকর্তা জমিল উদ্দিন মন্ডল, মহিলা বিষয়ক কর্মকর্তা রেবেকা সুলতানা, সমাজসেবা কর্মকর্তা রাজুল ইসলাম, মুকুন্দপুর ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, প্রজেক্ট সময়ন্বয়ক ফিরোজ আহম্মেদ, আইসিএস প্রোজেক্ট কর্মকর্তা সাব্বির হোসেন, থানার সহকারী পুলিশ পরিদর্শক হরিদাস বর্মন, ওয়ার্ল্ড ভিশন ম্যানেজার (এডিপি) নরেশ মারন্ডী, ভিএসও বাংলাদেশ ও ইয়ুথক্লাব সদস্য ফাতিমা,জেসমিন,সিরাজ, মিম, জুয়েল, রুবিসহ আব্দুর রহিম।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. মুহতারিমা নূরই-হাসিন কর্মশালায় বক্তব্য রাখেন, ১৮ বছরের নিচে যেসব মেয়েদের বিয়ে হয় তারা নানা সমস্যা নিয়ে হাসপাতালে আসেন, যেসব নাবালিকা মেয়েদের বাল্যবিবাহ হয়ে থাকে তাদের গর্ভধারন না করার বিষয়ে সতর্কতা মূলক ব্যবস্থা নিতে বলা হয়, হাসপাতালে ও কমিউনিটি ক্লিনিকে কোনো ঔষধের সংকট নেই তবে কমিউনিটি ক্লিনিকে ২৭ ধরনের ঔষধ সাপ্লায় দেওয়া হচ্ছে, কমিউনিটি ক্লিনিকের টয়লেটসহ সব বিষয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

মহিলা বিষয়ক কর্মকর্তা রেবেকা সুলতানা জানায়, বাল্যবিবাহ, যৌতুক, নারী ও শিশু নির্যাতন, মাদকদ্রব্য বিষয়ে শাস্তির দাবী করি এবং প্রতেকের স্থান থেকে দ্বায়িত্বে সাথে পালন করার চেষ্টা করব। বাল্যবিবাহ, বিবাহবিচ্ছেদ, ধর্ষণ, নারী নির্যাতন, লিঙ্গভিক্তিক সহিংসতা, ও হাসপাতালের ঔষধ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করেন।

সহকারী পুলিশ পরিদর্শক হরিদা বর্মন জানায়, ৯৯৯ এ অভিযোগ গুলোর তদন্ত সাপেক্ষে জানা গেছে অনেক ঘটনায় সত্য নয়, সচেতন এলাকাবাসী কাউকে আটক করে আমাদের জানায় আমরা সেখানে নিজে পরিবর্তন করতে পারব তখন সমস্যার সমাধান হবে।

এসভায় পৌরসভার ও ৭টি ইউনিয়নের ভিএসও বাংলাদেশের প্রোজেক্টসহ ইয়ুথ ক্লাবের সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Please follow and like us:
RSS
Follow by Email