শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বিশ্বের দ্রুততম মানবী হলেন শেলি

ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের দ্রুততম মানবী জ্যামাইকার শেলি অ্যান ফ্রেজার প্রাইস। ১০০ মিটারে দশ দশমিক সাত এক সেকেন্ড সময় নিয়ে চতুর্থবারের মত স্বর্ণ জিতলেন ৩২ বছর বয়সী এ তারকা। চমৎকার এ অর্জন নিজের ছেলেকে উৎসর্গ করেছেন শেলি।

কাতারের রাজধানী দোহার খলিফা স্টেডিয়াম। রাতার আকাশ চিরে বর্নিল আলোয় ছেয়ে গেছে চারপাশ। তার মাঝেই উকি দিলেন হাস্যজ্বল জ্যামাইকার গতির রানী শেলি অ্যান ফেজার প্রাইস।.

২০০৮ ও ২০১২ অলিম্পিকে জিতেছিলেন স্বর্ণ। তবে, ২০১৬ তে রিও রিও অলিম্পিকে স্বদেশি ইলাইনে থমসনের সঙ্গে পেরে ওঠেননি। মনের কোনে ছিলো চাপা জেদ। আর তারই প্রতিপলন হল দোহায়।

১০ দশমিক ৭১ সেকেন্ড সময় নিয়ে চতুর্থবারের মত ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ১০০ মিটারে স্বর্ন জিতে নেন প্রাইস। সন্তান জন্মের পর গেল বছরই ট্র্যাকে ফেরেন প্রাইস। সাফল্যের পর উদযাপেও সঙ্গী প্রিয় সন্তান।

শেলি বলেন, “আমার নিজের ওপর আত্মবিশ্বাস ছিলো। কঠোর অনুশীলন করেছি। তার ফলও পেলাম। এ অর্জন পুরোটাই আমার ছেলেকে উৎসর্গ করছি। ওর জন্মই আমাকে নতুন করে দৌড়ানোর অনুপ্রেরণা যুগিয়েছে”

১০০ মিটারে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন ব্রিটেনের দিনা অ্যাশার স্মিথ ও আইভোরি কোস্টের ম্যারি জসে। ইনজুরির কারণে নাম প্রত্যাহার করে নেন ডাচ স্প্রিন্টার ডাফনে শেফারস। 

শেলির জয়ের রাতে দোহায় নিজের সাফল্যের ঝলক দেখিয়েছেন যুক্তরাস্র্টের ক্রিস্টিয়ান টেলর। পুরুষদের ট্রিপল জাম্পের ফাইনালে স্বর্ণ জেতেন তিনি।

ডোপ পাপে নিষিদ্ধ থাকায় আলো ছড়াতে পারেনি রাশিয়ান অ্যাথলিটরা। নিরপেক্ষ অ্যাথলিট হিসেবে পোল ভোল্টে স্বর্ণ জেতায় উল্লাসে ফেটে পরেন রাশিয়ান অ্যানঝেলিকা সিদোরোভা।

আসরে এবারই প্রথম চালু হয়েছে চার গুণিতক চারশ মিটার মিশ্র রিলে। এ ইভেন্টেও জয়জয়কার যুক্তরাষ্ট্রের। রৌপ্য ও ব্রোঞ্জ পদক গেছে জ্যামাইকা ও বাহরাইনের ঘরে।