মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ ৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্ব এইডস দিবস উদযাপন উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা

রফিক প্লাবন,স্টাফ রিপোর্টার : এইডস এমন একটি মহামারি যার দ্বারা আক্রান্ত হলে মৃত্যু অবধারিত। তবে একটু সচেতন থাকলে এই রোগ থেকে বিরত থাকা যায়। সম্মিলিত সচেতনতার মাধ্যমে ও নিজ নিজ ধর্মের আইন মেনে চললেই আমরা এই্ডস এর ভায়াবহ ব্যাধী থেকে দুরে থাকতে পারবো। আর এ জন্য আমাদের অবশ্যই এইডস বিষয়ক সচেতনতা প্রতিরোধক ধারণা নেয়া একান্ত প্রয়োজন।

১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস ২০১৪ উদযাপন উপলক্ষ্যে জেলা স্বাস্থ্য বিভাগ ও বেসরকারি সংস্থা সমুহের আয়োজনে দিনাজপুর শিশু একাডেমী অডিটোরিয়ামে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবু রায়হান মিয়া এসব কথা বলেন।

সিভিল সার্জন ডাঃ মোঃ মোশায়ের উল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সঞ্জয় কুমার, পরিবার পরিকল্পনার উপ-পরিচালক ডাঃ দিদারম্নল ইসলাম, সিনিয়র তথ্য অফিসার আবুল কালাম মোঃ শামসুদ্দিন, সদর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এমদাদুল হক। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম। পরে বিভিন্ন সংস্থা থেকে বক্তব্য রাখেন পল্লী শ্রী’র প্রোগ্রাম ফেসিলিটর রওনক আরা, এফপিএবি’র মেডিকেল অফিসার ডাঃ মোঃ শাহবুদ্দিন, সূর্য্যোর হাসি ক্লিনিক কাঞ্চন সমিতির প্রকল্প পরিচালক ডাঃ মৃনাল কান্তি রায়, রোভার স্কাউট এর মোঃ আজহার আলী।

বক্তারা তাদের দিক নির্দেশনা মুলক বক্তব্যে আরো বলেন, বাংলাদেশের ১৬ কোটি মানুষের মধ্যে ৯০ লাখ মানুষ দেশের বাইরে থাকেন এবং বিভিন্ন সময় আমাদের দেশে আসা যাওয়া করেন। এক্ষেত্রে আমাদের এইচআইভি বা এইডস এর ঝুকিপূর্ন দিক রয়েছে। তবে বিশ্বের সবচেয়ে বেশি ভারতে এইচআইভি বা এইডস রোগী আক্রান্ত রোগী রয়েছে। যা আমাদের দেশে ১৬ কোটি মানুষের মধ্যে ৪ হাজার। কিন্তু আরো গর্বের বিষয় আমাদের দিনাজপুরে একটিও এইডস রোগে আক্রান্ত রোগী নাই।

এর আগে বিশ্ব এইডস দিবসের একটি বর্ণাঢ্য র‌্যালী দিনাজপুর সিভিল সার্জন কার্যালয় থেকে রেব করা হয় এবং র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দিনাজপুর শিশু একাডেমীতে গিয়ে শেষ হয়। র‌্যালীর উদ্বোধন করেন সিভিল সার্জন ডাঃ মোঃ মোশায়ের উল ইসলাম। র‌্যালীতে বেসরকারি সংস্থা আরডিআরএস, কাঞ্চন সমিতি, এফপিএবি, ব্রাক, ওয়ার্ল্ড ভিশন, পল্লী শ্রী, হেল্প, লাইট হাউস, ওড পাপ, আরএইচ স্টেপ, অনুঘটক, দিনাজপুর পৌরসভা, মমতা পল্লী উন্নয়ন সংস্থা, কেয়ার বাংলাদেশ, স্কাউট এবং সরকারি সংস্থা সদর উপজেলা স্বাস্থ্য বিভাগ, পরিবার-পরিকল্পনা বিভাগ, জেলা প্রশাসন ও দিনাজপুর নার্সিং ট্রেনিং সেন্টার (এনটিসি) অংশগ্রহণ করে।

আলোচনা শুরুতে জেলা পরিবার পরিকল্পনা অফিস এর প্রজেক্টশনিস্ট অমল কুমার সরকার এর সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার নুরুল ইসলাম।

 

Please follow and like us:
RSS
Follow by Email